‘অপরাধী’ প্রার্থীদের বিষয়ে রাজনৈতিক দলগুলোর জবাবদিহিতা চাইলো ভারতের সুপ্রিম কোর্ট

আমাদের নতুন সময় : 14/02/2020


রাশিদ রিয়াজ, আসিফুজ্জামান পৃথিল : ২] সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী ভারতের রাজনৈতিক দলগুলোকে এখন থেকে নির্বাচনী প্রার্থীদের নামের তালিকার সঙ্গে তাদের অপরাধের খতিয়ান বা ‘ক্রিমিনাল রেকর্ডস’ প্রকাশ করতে হবে। বিবিসি, এনডিটিভি
৩] ভারতের সর্বোচ্চ আদালতটি বলছে, দেশটির নির্বাচনগুলিতে অপরাধী প্রার্থীদের অংশগ্রহণ আশঙ্কাজনকভাবে বাড়ছে। রায় প্রকাশের ৪৮ ঘণ্টার মধ্যেই সব দলকে নিজ নিজ পার্টি ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এই তালিকা প্রকাশ করতেই হবে।
৪] ২০১৯ সালের লোকসভা নির্বাচনে নির্বাচিত এমপিদের ২৪ শতাংশেরই ক্রিমিনাল রেকর্ড ছিলো, ২০১৪ সালে যা ছিলো ৩৪ শতাংশ। অ্যাসোসিয়শন অব ডেমোক্রেটিক রিফর্মস-এডিআর এই তথ্য জানিয়েছে।
৫] এরমধ্যে কিছু কিছু অপরাধ নগন্য এবং রাজনৈতিক উদ্দেশ্য প্রনোদিত। তবে বেশ কিছু অভিযোগ গুরুতর, যেমন; তুরি, মরকারি কর্মকর্তাদের ওপর হামলা ও হেনস্থা, খুন এমনকি ধর্ষণও।
৬] আদালত প্রশ্ন রেখেছেন, কেনো পরিচ্ছন্ন প্রার্থী খুঁজে পাচ্ছে না দলগুলো। জেতার সম্ভাবনা এই সকল অপরাধ ঢাকার কোনও কারণই হতে পারে না বলে মনে করেন আদালত।
৭] সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছেন, এই তথ্য যেনো অবশ্যই দলগুলোকে জানিয়ে দেয়া হয়।
৮] সুপ্রিম কোর্টের বিচারপতিরা স্পষ্ট জানিয়েছেন, যদি রাজনৈতিক দলগুলি আদালতের নির্দেশমতো দলীয় প্রার্থীদের বিবরণ দিতে ব্যর্থ হয়, তবে তা আদালত অবমাননা বলেই বিবেচিত হবে।
৯] আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায় এবং আরও কয়েকজনের দায়ের করা আদালত অবমাননা সংক্রান্ত একটি আবেদনের পরিপ্রেক্ষিতে এই রায় দেয়া হলো। সম্পাদনা: সাইফুর রহমান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]