• প্রচ্ছদ » শেষ পাতা » করোনাভাইরাসে বিশ^ অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস পাবে ০.২ শতাংশ জানালো আইএমএফ


করোনাভাইরাসে বিশ^ অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস পাবে ০.২ শতাংশ জানালো আইএমএফ

আমাদের নতুন সময় : 17/02/2020

রাশিদ রিয়াজ : ২] আইএমএফ প্রধান ক্রিস্টালানা জর্জিভা বলছেন, কত দ্রুত করোনাভাইরাস নিয়ন্ত্রণ করা যাবে তার ওপর নির্ভর করছে বিশ^ অর্থনৈতিক প্রবৃদ্ধি কতটা হ্রাস পাবে। এখন পর্যন্ত আশঙ্কা করা হচ্ছে এ প্রবৃদ্ধি ০.১ থেকে ০.২ শতাংশ হ্রাস পেতে পারে। ইয়ন
৩] দুবাইতে গ্লোবাল উইমেন ফোরামের সম্মেলনে অংশ নিয়ে আইএমএফ বলেন, করোনাভাইরাসের কারণে পর্যটন ও যোগাযোগখাতে নেতিবাচক প্রভাব পড়ার পর বিশ^ অর্থনীতি হোঁচট খেলেও তা দ্রুতই ঘুরে দাঁড়াবে বলে আশা করছি।
৪] তবে এ সম্পর্কে সংশ্লিষ্ট সবাইকে আগাম ধারণা প্রসূত কোনো মন্তব্য না করতে অুনুরোধ জানিয়ে ক্রিস্টালানা বলেন, এখনো বিষয়টি নিয়ে অনিশ্চয়তা বিরাজ করছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। গোটা ১০দিন পর এব্যাপারে সুষ্পষ্ট কিছু বলা সম্ভব হবে।
৫] গত জানুয়ারিতে ওয়ার্ল্ড ইকোনোমিক আউটলুক জানায় এবছর বিশ^ অর্থনৈতিক প্রবৃদ্ধি ০.১ থেকে ৩.৩ শতাংশ বৃদ্ধি পাবে বলে ধারণা করা হয়েছিল।
৬] ২০০২ সালে চীনে সারস ভাইরাসের আক্রমণে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি ৮ শতাংশে নেমে গিয়েছিল যা বর্তমানে ১৯ শতাংশে রয়েছে।
৭] বিশ^ অর্থনীতির জন্যে এখন বড় চ্যালেঞ্জ হচ্ছে উৎপাদনে ধীর গতি ও প্রবৃদ্ধির নি¤œ হার। একই সঙ্গে নি¤œ মুদ্রাস্ফীতি ও সুদ হারকেও আরেক চ্যালেঞ্জ হিসেবে অভিহিত করেন ক্রিস্টালানা জর্জিভা। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]