• প্রচ্ছদ » » ড. আরেফিন সিদ্দিক বললেন, নতুন শিক্ষা আইনে শিক্ষাক্ষেত্রে শৃঙ্খলা ফিরবে, এ আইনের বাস্তবায়ন নিশ্চিত করতে হবে


ড. আরেফিন সিদ্দিক বললেন, নতুন শিক্ষা আইনে শিক্ষাক্ষেত্রে শৃঙ্খলা ফিরবে, এ আইনের বাস্তবায়ন নিশ্চিত করতে হবে

আমাদের নতুন সময় : 17/02/2020

আমিরুল ইসলাম : ২] নতুন শিক্ষা আইনের খসড়ায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর টিউশন ফি নির্ধারণ করে দেওয়াসহ বেশ কিছু পরিবর্তনের কথা বলা হয়েছে। এসব প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা বিশ্বদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, আমাদের শিক্ষাক্ষেত্রে একটা বিশৃঙ্খলা ছিল। এই বিশৃঙ্খলাকে একটা নিয়মের মধ্যে আনার জন্য এ ধরনের শিক্ষা আইনের প্রয়োজন আছে। ৩] দেশের অন্যান্য ক্ষেত্রে আমরা দেখেছি আইন প্রণয়ন হয় কিন্তু আইনের বাস্তবায়ন হয় না। এমনটা যেন শিক্ষা আইনের ক্ষেত্রে না হয়। ৪] শিক্ষাপ্রতিষ্ঠান চালানোর জন্য যে ব্যয় হয় সেটাকে সহানুভূতির সঙ্গে বিবেচনা করে করে টিউশন ফি নির্ধারণ করতে হবে। এর ফলে শিক্ষার্থীদের ওপর যেন চাপ না পড়ে, আবার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পরিচালনার ক্ষেত্রেও যেন কোনো অসুবিধা না হয় সেদিকেও লক্ষ্য রাখতে হবে।
৫] সরকারের প্রতি আমার আহ্বান থাকবে শিক্ষা খাতে বরাদ্দ যেন বাড়ানো হয়। শিক্ষা প্রতিষ্ঠানগুলো সঠিকভাবে পরিচালনা করার জন্য যে ব্যয় বরাদ্দ দরকার, শিক্ষার্থীদের ওপর এর চাপ না দিয়ে সরকারের বাজেট থেকে তা পূরণের চেষ্টা চালিয়ে যেতে হবে। ৬] দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জীর্ণশীর্ণ অবস্থা, বিশেষ করে গ্রাম ও দেশের প্রত্যন্ত অঞ্চলের বিদ্যালয়গুলো এমনকি কলেজগুলোরও। এটা শিক্ষার্থীদের আত্মসম্মানবোধ সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করে না। শিক্ষার্থীদের জন্য শিক্ষাগ্রহণের সুন্দর পরিবেশ সৃষ্টি করার দিকে সরকারের বেশি মনোযোগ দিতে হবে। সম্পাদনা: মাসুদ কামাল।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]