• প্রচ্ছদ » টুকরো খবর » বইমেলায় দু’সপ্তাহে দুই হাজার নতুন বই প্রকাশিত মোটিভেশনাল বই নিয়ে তরুণ লেখকদের নিন্দা


বইমেলায় দু’সপ্তাহে দুই হাজার নতুন বই প্রকাশিত মোটিভেশনাল বই নিয়ে তরুণ লেখকদের নিন্দা

আমাদের নতুন সময় : 17/02/2020


আসিফ কাজল : ২] এবার মুজিববর্ষ উপলক্ষে বড় পরিসরে সাজানো হয়েছে অমর একুশে গ্রন্থমেলা। প্রথম সপ্তাহে সবসময়ই মানুষের সমাগম কম থাকে মেলায়। তবে শুরু থেকেই মেলায় দর্শনার্থীর সংখ্যাও অন্য যেকোনো বারের চেয়ে বেশি বলে জানিয়েছেন অনেক প্রকাশক।
৩] গতকাল প্রাণের ‘অমর একুশে গ্রন্থমেলা-২০২০’ এর ১৫দিন পার হয়েছে। নতুন বই প্রকাশিত হয়েছে ২ হাজার ১৯৪টি। বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ থেকে এবারের বইমেলার বই প্রকাশের এ তথ্য জানা গেছে। এর মধ্যে সব থেকে বেশি প্রকাশ হয়েছে কবিতার বই। তারপর রয়েছে উপন্যাস এবং তারপরই রয়েছে গল্পের বই। সবথেকে কম প্রকাশ হয়েছে নাটক, অভিধান, রম্য, ধর্মীয়, চিকিৎসা, রচনাবলি এবং রাজনীতি বিষয়ক বই।
৪] বই বোদ্ধারা জানান, মোটিভেশনাল বইয়ের কারণে কমছে খাঁটি সাহিত্যের বইয়ের কদর। কমছে বিক্রি। সার্বিকভাবে যা সাহিত্যের বাজারে প্রভাব ফেলছে। নতুন লেখকের বই মার খেয়ে যাচ্ছে।
৫] এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, এবার মেলায় গল্প ২৯৫টি, উপন্যাস ৩৬৭টি, প্রবন্ধ ১২৩টি, কবিতা ৬৩৭টি, গবেষণা ৪৩টি, ছড়া ৪৬টি, শিশুতোষ ৯১টি, জীবনী ৬৫টি, রচনাবলি ৪টি, মুক্তিযুদ্ধ ৮০টি, নাটক ৯টি, বিজ্ঞান ৪০টি, ভ্রমণ ৩৯টি, ইতাহাস ৪৮টি, রাজনীতি ৪টি, স্বাস্থ্য বিষয়ক ১৪টি, বঙ্গবন্ধু ৭১টি, রম্য ১৪টি, ধর্মীয় ৬টি, অনুবাদ ২৩টি, অভিধান ৫টি, সায়েন্স ফিকশন ৪১টি, অন্যান্য ১২৯টি বই প্রকাশিত হয়েছে। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]