রাজশাহীর পদ্মার চরে কৃষিবিপ্লব, চাষ হচ্ছে নানারকম সবজি

আমাদের নতুন সময় : 17/02/2020


মঈন উদ্দীন : ২] একসময় পদ্মা প্রমত্তা থাকলেও এখন তা শুকিয়ে পলি জমে আবাদি জমিতে পরিণত হয়েছে। নদীর চরে উৎপাদিত হচ্ছে নানারকম সবজি, যা স্থানীয় চাহিদা পূরণের পাশাপাশি বিক্রি হচ্ছে হচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে।
৩] এ চরে আলু, বেগুন, টমেটো, লাউ, মিষ্টি কুমড়া, সিম, করলা, পুঁই ও লালশাকসহ বিভিন্ন ধরনের সবজি চাষ হচ্ছে। এরমধ্যে পেঁয়াজ ও রসুনে বিপ্লব ঘটেছে। পাশাপাশি চাষ হচ্ছে গম, ছোলা, মসুর, মাশকালাই, আখ, সরিষা ও বাদাম।
৪] চরের কৃষকরা জানান, এক সময় পদ্মার চরের জমিতে শুধু ধান, গম আর আখ চাষ করা হতো। কিন্তু এখন এ সকল জমিতে আম বাগান, পেঁয়ারা বাগান, বরই বাগান, কলা বাগানসহ নানা রকম সবজি চাষ হচ্ছে। শীত মৌসুমে নদী বিধৌত চর জুড়ে আবাদ হচ্ছে নানা রকম সবজি।
৫] চকরাজাপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মুস্তাফিজুর রহমান জানান, আমি শিক্ষকতার পাশাপাশি এ বছর ছয় বিঘা জমিতে পেঁয়াজ, তিন বিঘা জমিতে রসুন, এক বিঘা জমিতে লাও এবং চার বিঘা জমিতে আলুর আবাদ করেছি। পেঁয়াজ ও রসুনের ফলন ভাল হয়েছে। এ চরে শুধু আমি না, আমার মতো অনেকেই অর্থকরি ফসলের পাশাপাশি সবজি চাষ করছেন।
৬] কৃষি কর্মকর্তারা জানান, চরের জমি খুবই উর্বর। এ চরে লক্ষ্যমাত্রার চেয়ে যে কোনো ফসল বেশি হয়। সম্পাদনা : মুরাদ হাসান, খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]