• প্রচ্ছদ » আমাদের বিশ্ব » সামরিক বাহিনীতে স্থায়ী কমিশন দিতে হবে নারীদের, পাবেন নেতৃত্বের সুযোগও, নির্দেশ দিলো ভারতের সুপ্রিম কোর্ট


সামরিক বাহিনীতে স্থায়ী কমিশন দিতে হবে নারীদের, পাবেন নেতৃত্বের সুযোগও, নির্দেশ দিলো ভারতের সুপ্রিম কোর্ট

আমাদের নতুন সময় : 17/02/2020


আসিফুজ্জামান পৃথিল, মেহরুবা শহীদ : ২] নানান কারণে সামরিক বাহিনীতে নারী সদস্যদের পুরুষদের মতো কমাান্ড অধিকার দেয়া সম্ভব নয়। ভারত সরকারের এই দাবিকে প্রাচীন ধারণা প্রসূত, লিঙ্গবৈষম্যমূলক এবং বিরক্তিকর বলে উল্লেখ করেছেন দেশটির সর্বোচ্চ আদালত। এনডিটিভি, দ্য হিন্দু।
৩] সামরিক কর্মপরিধি যতোদিনই হোক, নারী সেনা সদস্যদের স্থায়ী কমিশনও দিতে হবে বলে সেই নির্দেশনায় বলা হয়েছে।
৪] সুপ্রিম কোর্টের এই রায়ের সরলিকরণ হলো, কোন নারী সদস্য যোগ্যতা থাকলে অবশ্যই সামরিক বাহিনীর কর্নেল বা তদূর্ধ পদ অর্জন করে নিতে পারবেন। এখন থেকে তারা সরাসরি কমান্ড দিতে পারবেন এবং স্বাধীনভাবে মিশন পরিচালনার অধিকারও পাবেন।
৭] পদোন্নতি বা পেনশনের আশা না করে শুধু ১৪ বছর কাজের সুযোগ পাওয়া যেতো। এ নিয়ে দিল্লি হাইকোর্টে আবেদন করে সশস্ত্র বাহিনীতে যুদ্ধ করার এবং কম্যান্ডিং অফিসার পদে নিযুক্ত হওয়ার অধিকার আদায় করেছিলেন সশস্ত্র বাহিনীর ৫৭ জন নারী।
৮] কিন্তু হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল কেন্দ্রীয় সরকার। ২০১০ সাল থেকে সেই আবেদন বিচারাধীন ছিল।
৯] সুপ্রিম কোর্ট বলেছে, হাইকোর্টের রায়ের উপর শীর্ষ আদালত স্থগিতাদেশ দেয়নি। তবুও কেনো ক্রেন্দ্র সরকার সে নির্দেশ কার্যকর করেনি তাও জানতে চেয়েছেন আদালত। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]