• প্রচ্ছদ » সর্বশেষ » কোভিড-১৯ এ মারা গেলেন উহানের উচ্যাং হাসপাতালের পরিচালক, মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৮৭৩ জনে


কোভিড-১৯ এ মারা গেলেন উহানের উচ্যাং হাসপাতালের পরিচালক, মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৮৭৩ জনে

আমাদের নতুন সময় : 18/02/2020


শাহনাজ বেগম : ২] সোমবার পর্যন্ত ৭২, ৪৩৬ জন মানুষ কোভিড-১৯ (করোনাভাইরাস) এ আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, একদিনে হুবেই প্রদেশে আরোও ৯৩ জন মারা গেছেন এবং নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৮০৭ জন। আর ৮৬৬২ জন রোগী সুস্থ হয়ে বাসায় ফিরেছেন। সিএনবিসি, সিএনএন
৩] সোমবার চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে উহানের উচ্যাং হাসপাতালের পরিচালক লিউ ঝিমিংয়ের। চিকিৎসক-নার্সদের সঙ্গে নির্ঘুম রাত কাটিয়ে ভাইরাসের সঙ্গে লড়াইয়ে নেতৃত্ব দিয়ে সবাইকে প্রেরণা যোগাচ্ছিলেন তিনি। কিন্তু প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত অনেক রোগী তার হাসপাতাল থেকে সুস্থ হয়ে ফিরলেও লিউ ঝিমিংয়ের প্রাণ কেড়ে নিয়েছে ভাইরাসটি ।
৪] জাপানের ইয়োকোহামা বন্দরে অবস্থানরত ডায়মন্ড প্রিন্সেস প্রমোদতরীতে নতুন করে ৯৯ জনের শরীরে ভাইরাস সনাক্ত হয়েছে। প্রমোদতরী থেকে ইতিমধ্যে ৩ শ’ যাত্রীকে ফিরিয়ে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।
৫] চীন থেকে আসা ভ্রমণকারীদের ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারান্টাইনে থাকতে হবে এমন বিধিমালা লঙ্ঘনের দায়ে চারজনের মধ্যে দু’জনের বিরুদ্ধে মামলা করবে বলে সোমবার হংকংয়ের স্বাস্থ্য অধিদফতর এক বিবৃতিতে জানিয়েছে। অন্য দু’জন এখনও তদন্তাধীন রয়েছে। দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ ৩,২২০ ডলার জরিমানা এবং ছয় মাস পর্যন্ত কারাদন্ডের মুখোমুখি হতে হবে।
৬] ভাইরাসের প্রদুর্ভাবে দাম বাড়ছে মাস্কসহ নিত্যপ্রয়োজনীয় ওষুধ। অবরুদ্ধ চীনে এখন ওষুধ উৎপাদন প্রায় বন্ধ। ফলে সেখান থেকে ভারতে প্যারাসিটামলের আমদানিও আপাতত বন্ধ। এমতাবস্থায় চাহিদার সঙ্গে জোগানের ঘাটতিতে প্যারাসিটামলের দাম এক লাফে ৪০ শতাংশ বেড়েছে।
৭] সম্প্রতি যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে ভ্রমণ শেষে জাপানে ফিরেছেন এমন এক দম্পতি ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]