মানিকগঞ্জে সরিষার ফলন ভালো না হওয়ায় লোকসানের শঙ্কায় চাষিরা

আমাদের নতুন সময় : 18/02/2020

সোহেল হোসাইন : ২] চাষিরা জানান, এ মৌসুমে ঘন কুয়াশা ও অনাকাঙ্খিত বৃষ্টিতে সরিষার ফুলে পচন ধরে। ফুলে বিভিন্ন রোগ বালাই হওয়ায় সরিষার দানা ছোট হয়ে গেছে।
৩] কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, গত বছর ৩৫ হাজার ৬৭৪ হেক্টর জমিতে সরিষার আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। ৩৬ হাজার ১২০ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়। চলতি বছর ৩৬ হাজার ৭৬৮ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। ৩৬ হাজার ৫৫৫ হেক্টর জমিতে এ বছর সরিষার আবাদ করা হয়েছে।
৪] চাষি আবদুল কাদের বলেন, গত বছর সরিষার পাশাপাশি মধু বিক্রি করেও অনেক চাষি লাভের মুখ দেখেছিলো কিন্তু চলতি বছর মধু চাষিরা তাদের সাথে যোগাযোগ করেনি। ফলে মধুর আয় থেকেও তারা বঞ্চিত হয়েছেন।
৫] শিপন আহমেদ নামে অন্য চাষি বলেন, সরিষা ক্ষেতে ফুলে এলেই মৌসুমী মধূ চাষিরা তাদের সাখে যোগাযোগ করে ফুল থেকে মধু সংগ্রহ করে থাকে। কিন্তু চলতি বছর ফলন ভালো না হওয়ায় মৌচাষিরা যোগাযোগ করেনি।
৬] জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ অফিসার আবু মো. এনায়েত উল্লাহ বলেন, এবার অতি বৃষ্টিতে ফলন কম হওয়ার আশঙ্কা ছিল। তবে মাঠে বৃষ্টির তেমন প্রভাব পড়েনি। দেশি সরিষার ফলন কিছুটা কম হলেও বাকি জাতের সরিষার ভাল ফলন হয়েছে। সম্পাদনা: মুরাদ হাসান, খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]