যৌন নির্যাতনের শত শত মামলার দায় মেটাতে নিজেদের দেউলিয়া ঘোষণার আবেদন জানিয়েছে স্কাউটস অব আমেরিকা॥

আমাদের নতুন সময় : 18/02/2020


রাশিদ রিয়াজ : ২] গত সাত দশকেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রের এই স্কাউট সংগঠনের ১২ হাজার বালকের ওপর যৌন নির্যাতন করা হয়েছে বলে অভিযোগ ওঠেছে। এর জন্য কমপক্ষে ৭ হাজার ৮শ’ স্কাউট কর্মকর্তার বিরুদ্ধে মামলা হয়েছে।
৩] দায়েরকৃত সেই মামলার সম্ভাব্য ক্ষতিপূরণ ও সংগঠনের দেনা শোধ করতে এখন দরকার ১০ থেকে ৫০ কোটি ডলার। অথচ তাদের সম্পদ রয়েছে মাত্র ৫০ হাজার ডলারের। এরকম পরিস্থিতিতেই গত ৮ ফেব্রুয়ারিতে ১১০তম প্রতিষ্ঠা বার্ষিকীর পর তারা আদালতের কাছে আবেদন জানিয়েছে তাদেরকে দেউলিয়া ঘোষণার করার জন্য।
৪] এমন আবেদনের ফলে স্কাউটস অব আমেরিকার বিরুদ্ধে দায়েরকৃত মামলাগুলো স্থগিত করা হয়েছে।
৫] ২০১০ সালে কেরি লুইস নামে এক স্কাউট ও নির্যাতিত ব্যক্তি যৌন পাশবিকতার বিরুদ্ধে মামলায় সাড়ে ১৮ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ পান।
৬] মামলার অভিযোগে বালকদেরকে পর্নোগ্রাফি দেখিয়ে জোর করে মুখমেহন, পায়ু মৈথুনসহ অকথ্য ও ভয়ঙ্কর ধরনের আচরণের কথা তুলে ধরা হয়েছে।
৮] স্কাউটস অব আমেরিকার পক্ষ থেকে বলা হয়েছে আমরা নির্যাতিত এসব বালকের কথা বিশ^াস করি, তাদের সমর্থন করি, তাদের কাউন্সিলিংয়ের জন্যে খরচ দেয়া ছাড়াও তারা যেন তাদের বিভীষিকাময় স্মৃতি থেকে বের হয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে সেই শুভ কামনা করছি। তথ্যসূত্র: সিএনএন। সম্পাদনা: মাসুদ কামাল।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]