কোভিড-১৯ মোকাবেলায় কতটুকু প্রস্তুত আমরা?

আমাদের নতুন সময় : 20/02/2020


মাসুদ কামাল

চীনের মত একটা দেশ যখন করোনা ভাইরাস বা কোভিড-১৯ রোগটিকে সামলাতে হিমশিম খাচ্ছে, তখন দেশের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান বলছে, আমাদের নাকি রোগটি প্রতিরোধের যথেষ্ট প্রস্তুতি আছে! আরও বলছে- চিকিৎসার জন্য তিনটি হাসপাতালকে প্রস্তুত রাখা হয়েছে।
তাদের এমন বক্তব্যের ওপর আস্থা রাখতে পারছি না বলে দুঃখিত। প্রতিরোধের কি প্রস্তুতি নিয়েছেন তারা, তা মোটেই দৃৃশ্যমান নয়। আর কোভিড-১৯ এর কার্যকর চিকিৎসা পৃথিবীর কোন জায়গাতেই এখনো আবিষ্কার হয়নি, আমাদের তিন হাসপাতাল সেখানে কি করতে পারবে?
সরকার অবশ্য একটা গুরুত্বপূর্ণ কথা বলেছেন, কেউ যেন এই ভাইরাস নিয়ে গুজব না ছড়ায়। গুজব আসলেই মারাত্মক ক্ষতিকর। কিন্তু প্রশ্ন হচ্ছে- গুজব কখন ছড়ায়? মানুষ যখন পর্যাপ্ত তথ্য না পায়, তখনই তো গুজবের উপর নির্ভর করে। সরকার ভয়ঙ্কর এই রোগটি সম্পর্কে সঠিক তথ্য কতটুকু প্রচার করতে পেরেছে? সাধারণ মানুষ কি এই রোগ সম্পর্কে বিস্তারিত কিছু জানে? সরকার কি জানানোর কার্যকর কোন উদ্যোগ নিতে পেরেছে?
মনে রাখা দরকার, এখন পর্যন্ত এই রোগ প্রতিরোধে সবচেয়ে বড় পথ হচ্ছে- সকল মানুষের সচেতনতা। সেই সচেতনা সৃষ্টির উদ্যোগটা কোথায়? মুজিব বর্ষ নিয়ে বাড়াবাড়ি না করতে খোদ প্রধানমন্ত্রী সতর্ক করার পরও যে প্রচার মুজিব বর্ষ নিয়ে হচ্ছে, তার শতাংশও কি কোভিড-১৯ নিয়ে হচ্ছে? মনে রাখা দরকার, মরণঘাতি এই রোগ একবার ঢুকে পড়লে, মুজিববর্ষের আনন্দ কিন্তু মাটি হয়ে যাবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]