• প্রচ্ছদ » » নির্বাচন কমিশন চাইলেও নির্বাচনী ব্যবস্থার নাজুক পরিস্থিতি পরিবর্তন করতে পারবে না, এটা রাষ্ট্র ব্যবস্থার সংকট, বললেন আফসান চৌধুরী


নির্বাচন কমিশন চাইলেও নির্বাচনী ব্যবস্থার নাজুক পরিস্থিতি পরিবর্তন করতে পারবে না, এটা রাষ্ট্র ব্যবস্থার সংকট, বললেন আফসান চৌধুরী

আমাদের নতুন সময় : 20/02/2020

মাসুদ হাসান : ২] গবেষক ও রাজনীতি বিশ্লেষক আফসান চৌধুরী বলেছেন, নির্বাচনের ব্যাপারে সাধারণ মানুষের কোনো আগ্রহ নেই। যে বিষয়ের উপর মানুষের আগ্রহ নেই, তা থেকে আর কী আশা করবে মানুষ। সাধারণ মানুষ তার জীবনের উন্নতি-অবনতি আর রাজনীতির মধ্যে দেখছে না।
৩] সাধারণত নির্বাচনে মধ্যবিত্ত শ্রেণির বেশি আগ্রহ থাকে। কিন্তু মধ্যবিত্তরা একটি দুর্বল শ্রেণিতে পরিণত হয়েছে, তাদের কথার কোনো মূল্যায়ন নেই।
৪] নির্বাচনের পরিস্থিতি উন্নত-অনুন্নত বিষয়ক প্রশ্ন এখানে গুরুত্বপূর্ণ নয়। নির্বাচনের মাধ্যমে মানুষের জীবনের উন্নতি হয় কিনা, সেটাই মুখ্য বিষয়। রাষ্ট্রীয় ক্ষমতায় যেই আসুক, পরিস্থিতি খুব একটা উন্নতি হয় না। নির্বাচন কমিশন চাইলেও নির্বাচনী ব্যবস্থার এই নাজুক পরিস্থিতি পরিবর্তন করতে পারবে না, এটা রাষ্ট্র ব্যবস্থার সংকট হয়ে দাঁড়িয়েছে।
৫] যারা ক্ষমতাবান তাদের অবস্থান দুর্বল নয়, তারা যেভাবে চায় সেভাবেই চলছে দেশ। পৃথিবীর অনেক দেশ আছে যেখানে ভোট হয় না তার মধ্যে অন্যতম চীন। তারা কি ভোট ভোট করে মরে যাচ্ছে? সম্পাদনা: মাসুদ কামাল।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]