ভালো বইয়ের জন্য নীতিমালা করছে বাংলা একাডেমি

আমাদের নতুন সময় : 20/02/2020

আসিফ কাজল : ২] অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত বইগুলোর মধ্য থেকে মানসম্পন্ন বই নির্বাচন ,একই সঙ্গে ভবিষ্যতে যাতে মানসম্পন্ন বই প্রকাশিত হয় তার জন্য একটি নীতিমালাও তৈরি করবে বাংলা একাডেমি। গতকাল বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী এ তথ্য জানান।
৩] সম্প্রতি বই মেলায় ভালো বইয়ের পাশাপাশি অনেক মানহীন বই প্রকাশিত হয়েছে। এর বিরুদ্ধে সমালোচনা করেছেন পাঠকরা। এ বিষয়ে হাবীবুল্লাহ সিরাজী বলেন, বাংলা একাডেমি আয়োজিত ঐতিহ্যবাহী বইমেলার সঙ্গে জড়িয়ে আছে মহান ভাষা আন্দোলনের চেতনা। বইমেলা শুধু ব্যবসার জায়গা না, এটা ভালো বই প্রকাশের স্থান। ৪] তিনি বলেন, বইমেলায় কী বই প্রকাশিত হচ্ছে তা দেখার জন্য বাংলা একাডেমি দু’টি কমিটি করে দিয়েছে। একটি কমিটি এবারের মেলার সব বই সংগ্রহ করে ভালো বইয়ের একটি প্রাথমিক তালিকা তৈরি করবে। অন্য কমিটি নির্বাচিত বইগুলো পড়ে মানসম্পন্ন বইয়ের একটি তালিকা তৈরি করবে।
৫] এই তালিকা শিক্ষা, সংস্কৃতি, পররাষ্ট্রসহ বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠানো হবে, যাতে তারা বই কেনার সময় এই তালিকা অনুসরণ করতে পারে। দুই কমিটির অভিজ্ঞতা থেকে মানসম্পন্ন বইয়ের জন্য একটি নীতিমালা তৈরি করা হবে। যাতে সবাই এই নীতিমালা অনুসরণ করে ভালো বই প্রকাশ করতে পারে। সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]