• প্রচ্ছদ » » অর্থলিপ্সার কারণে কয়েকটি বিশ^বিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষায় রাজি নয়, ইউজিসিকে ‘উচ্চশিক্ষা কমিশন’ গঠন করে ক্ষমতা দেওয়া দরকার, মনে করেন শিক্ষাবিদ ড. সৈয়দ আনোয়ার হোসেন


অর্থলিপ্সার কারণে কয়েকটি বিশ^বিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষায় রাজি নয়, ইউজিসিকে ‘উচ্চশিক্ষা কমিশন’ গঠন করে ক্ষমতা দেওয়া দরকার, মনে করেন শিক্ষাবিদ ড. সৈয়দ আনোয়ার হোসেন

আমাদের নতুন সময় : 25/02/2020

আশিক রহমান : [২] কারণ যাতে করে বিশ^বিদ্যালয়গুলোকে যথার্থভাবে দেখভাল করতে পারে। শিক্ষার্থীদের ভর্তির সুবাদে বিশ^বিদ্যালয়ের প্রত্যেক অনুষদে প্রচুর রোজগার হয়। এসব অর্থের কোনো অডিট হয় না, ডীনরা খেয়ালখুশিমতো অডিট করেন। কিন্তু কখনোই খেয়াল করেন না এতে অভিভাবকদের কী পরিমাণ অর্থ ব্যয় ও কষ্ট হচ্ছে, শিক্ষার্থীরা কী কী সমস্যায় পড়ছে।
[৩] সমন্বিত ভর্তি পরীক্ষার উদ্যোগ সবদিক থেকেই ভালো ছিলো। সমন্বিত ভর্তি পরীক্ষা হলে বিশ^বিদ্যাগুলো নিজস্বতা হারাবে তা ঠিক নয়। [৪] ইউজিসির উদ্যোগে রাজি না হওয়া ভুল সিদ্ধান্ত। অর্থলিপ্সা তাদের এই ভুল পথে নিয়ে গেছে। সমন্বিত ভর্তি পরীক্ষা হলে তাদের অর্থ রোজগার কমে যাবে।
[৫] সমন্বিত ভর্তি পরীক্ষার কোনো কাঠামো নেই, তা ঠিক নয়। আশির দশকে যখন ঢাবি বা অন্যান্য বিশ^বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা চালু হয়, তখনো কোনো কাঠামো ছিলো না, নতুন করে তৈরি করতে হয়েছিলো। সমন্বিত ভর্তি পরীক্ষায় রাজি না হওয়া অজুহাত, বিশ^বিদ্যালয়গুলোর কাছে এখন অর্থ রোজগার বড় হয়ে গেছে।
[৬] ইউজিসিকে বৃদ্ধাঙ্গুলি দেখালো বিশ^বিদ্যালয়গুলো। এটা জাতির জন্য বিব্রতকর ও লজ্জাজনক।
[৭] সদিচ্ছা থাকলেও ইউজিসির পক্ষে সম্ভব নয় অনেক প্রয়োজনীয় ব্যবস্থা চালু করা।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]