• প্রচ্ছদ » শেষ পাতা » ড. জিনাত হুদা বলেন, পরিবার, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ে ছেলেমেয়েদের সমঅধিকারের শিক্ষা প্রদান করতে পারলে অনেকাংশেই নারী নির্যাতন কমে যাবে


ড. জিনাত হুদা বলেন, পরিবার, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ে ছেলেমেয়েদের সমঅধিকারের শিক্ষা প্রদান করতে পারলে অনেকাংশেই নারী নির্যাতন কমে যাবে

আমাদের নতুন সময় : 26/02/2020

হিমেল রোজারিও : [২] ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক, অধ্যাপক ড. জিনাত হুদা আরও বলেন, কর্মক্ষেত্রগুলোতেও সমতা রাখতে হবে। এই নির্যাতন ও বৈষম্য নারী একা দূর করতে পারবে না, মিডিয়াসহ সবাই যদি একত্রে কাজ করে ভুল ব্যাখ্যা থেকে বের হয়ে আসতে পারি, তাহলেই এই বৈষম্য দূর হবে।
[৩] পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থা, আইন নারীর বিপক্ষে, পরিবার, রাষ্ট্র, সমাজ, ধর্ম, কোনো প্রতিষ্ঠান এখনো পরিপূর্ণ নারীবান্ধব হয়ে ওঠেনি। নারী নির্যাতন শুধু বাংলাদেশে নয় সারাবিশ্বে নারী নির্যাতনের চিত্র আছে। ঘরের অভ্যন্তরে নারী ও শিশুরা নির্যাতিত হচ্ছে। নারীবান্ধব সমাজ গড়েতে হলে সমাজ-রাষ্ট্রের প্রতিটি জায়গায় পরিবর্তন করতে হবে।
[৪] নারী সন্তানকে কেন লালন-পালন করবে, সম্পত্তিতে নারীদের কোনো সমান অংশীদারিত্ব এই ধারণার পরিবর্তন করতে হবে। শারীরিকভাবে মেয়েরা দুর্বল, কিন্তু এই ভ্রান্ত ধারণা ভুল প্রমাণ করে মেয়েরা এখন পাইলট হচ্ছে, সব কাজে অংশ নিচ্ছে। [৫] কিছু কিছু ধর্মীয় গোষ্ঠী ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে নারীকে পণ্য হিসেবে দেখতে চেষ্টা করে। কিছু মিডিয়াও নারীকে পণ্য হিসেবে উপস্থাপন করছে। নারী এখনো পরিপূর্ণভাবে মানবীয় মর্যাদা পায়নি সারা পৃথিবীতে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]