বাজারে আসছে মটরশুঁটি, চাল, শৈবাল ও অন্যান্য উপাদানে থ্রিডি প্রিন্টিংয়ে উৎপাদিত নকল মাংস

আমাদের নতুন সময় : 27/02/2020

সাইফুর রহমান : [২] বার্সেলোনা ভিত্তিক একটি মাংস ব্যবসায়ী প্রতিষ্ঠান নোভা মিটস সম্প্রতি এধরণের একটি কারখানা নির্মাণ করেছে। যেখানে থ্রিডি প্রিন্টিংয়ের মাধ্যমে উপাদানগুলোকে আড়াআড়িভাবে জোড়া দেয়া হয়, যা আসল মাংসের কোষের মধ্যে থাকা অভ্যন্তরীণ প্রোটিনের মতোই পুষ্টিগুণ রক্ষা করতে সক্ষম বলে দাবি করে প্রতিষ্ঠানটি। বিবিসি।
[৩] নোভার প্রতিষ্ঠাতা গুইসেপ্পি সিয়ন্তি জানান, এর ফলে মাংস চিবানো এবং তার স্বাদ দুইই আসল মাংস ও সামুদ্রিক খাবারের মতো করে তৈরি করা সম্ভব। চলতি বছর থেকেই কারখানাটি বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করবে বলেও জানান তিনি।
[৪] তবে এধরণের প্রযুক্তিতে সবচেয়ে বেশি সমৃদ্ধ হবে চিকিৎসাশাস্ত্র। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, থ্রিডি প্রিন্ট করা মানব প্রত্যঙ্গ। যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান সম্প্রতি দাবি করেছে, তারা এর মাধ্যমে জীবন্ত চামড়া তৈরি করেছে, যাতে রক্তনালীও আছে।
[৫] এছাড়া আগুনে পুড়ে চামড়া হারানো মানুষের জীবন রক্ষায় এটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলেও আশা করছে মার্কিন প্রতিষ্ঠানটি। যদিও এখন পর্যন্ত কেবল ইঁদুরের শরীরেই এর সফল পরীক্ষা চালানো হয়েছে। মানুষের শরীরে এটি ঠিক কতোটা উপযোগী তা এখনো পরীক্ষিত নয়। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]