ইউরোপ অভিমুখী শরণার্থীদের জন্য সীমান্ত খুলে দিয়েছে তুরস্ক

আমাদের নতুন সময় : 29/02/2020

 

খালিদ আহমেদ : [২] ইউরোপগামী সিরীয় শরণার্থীদের থামাবে না তুরস্ক। উত্তরপশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে সিরীয় সরকারি বাহিনীর হামলায় ৩৩ তুর্কিশ সেনা নিহত হওয়ার পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। রয়টার্স
[৩] শুক্রবার দিনের প্রথমভাগেই শরণার্থী ও অভিবাসীরা সীমান্ত চৌকির দিকে অগ্রসর হয়েছেন।
[৪] কর্মকর্তারা বলেন, কাজেই তাদের আটকানোর ক্ষেত্রে পুলিশ ও সীমান্ত প্রহরীদের বিরত থাকতে এবং সমুদ্র ও স্থলপথ হয়ে তাদের বের হওয়ার সুযোগ দিতে বলা হয়েছে।
[৫] সকালের আলো ফোটার আগেই পায়ে হেঁটে সীমান্তের দিকে রওনা দিয়েছেন শরণার্থীরা। ইস্তানবুলের উপকণ্ঠে একটি মহাসড়কে টেক্সিযোগে রওনা দেয়ার প্রস্তুতি নিচ্ছিলেন তারা।
[৬] এতে ২০১৫-২০১৬ সালের মতো শরণার্থী সংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তখন গ্রিসের সমুদ্র হয়ে ১০ লাখ লোক ইউরোপমুখে যাত্রা করেছিল। এছাড়াও বলকান হয়ে পায়ে হেঁটে তারা সীমান্ত অতিক্রম করেন।
[৭] পরে ইউরোপের সঙ্গে চুক্তি অনুসারে সীমান্ত বন্ধ ঘোষণা করে তুরস্ক। বৃহস্পতিবার রাতে সিরিয়ার ইদলিবে তুরস্কের সেনাঘাঁটিতে বাশার আল-আসাদ বাহিনীর হামলায় ৩৩ তুর্কি সেনা নিহতের পর থেকে ওই এলাকায় উত্তেজনা বিরাজ করছে।
[৮] গত ৯ বছর ধরে গৃহযুদ্ধে জর্জরিত সিরিয়ার সঙ্গে তুরস্কের যুদ্ধ শুরু হওয়ার আশঙ্কাও দেখা দিয়েছে। সম্পাদনা : ভিকটর রোজারিও




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]