পদ্মা মেঘনায় মাছ নিধনে ২ মাসের নিষেধাজ্ঞা দিল মৎস অধিদফতর

আমাদের নতুন সময় : 01/03/2020

শরীফ শাওন : [২] ইলিশ সংরক্ষণে চাঁদপুরের পদ্মা ও মেঘনায় বিচরণ ক্ষেত্র ৬টি অভয়াশ্রমে ৪৩২ কিলোমিটার নৌ-সীমানায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত এ নিষেধাজ্ঞা জারি করা হয়। এসময় সকল প্রকার মাছ ধরা থেকে কেনা-বেচা, মজুত ও সরবরাহ নিষিদ্ধ থাকবে।
[৩] বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টিটিউটের (নদী কেন্দ্র) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ইলিশ গবেষক ড. আনিছুর রহমান বলেন, উৎপাদন বৃদ্ধিতে পোনা জাটকাগুলোকে বড় হবার সুযোগ দিতে প্রতিবছরই এ দু’ মাস নিষেধাজ্ঞা দেয়া হয়।
[৪] চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, জাটকা সংরক্ষণ কর্মসূচি বাস্তবায়নের জন্য ইতোমধ্যে জেলা টাস্কফোর্স কমিটি গঠন করা হয়েছে। জেলা প্রশাসন, জেলা পুলিশ, নৌ-পুলিশ, কোস্টগার্ড, জেলা মৎস্য বিভাগ ও স্থানীয় জনপ্রতিনিধিরা এই কমিটিতে রয়েছেন। এসময় বেকার জেলেদের জন্য চার মাসে ৪০ কেজি চাল সহায়তা দেবে সরকার।
[৫] আসাদুল বাকী জানান, ইতোমধ্যেই ডিসি অফিস থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের চিঠি দেওয়া হয়েছে। আশা করি, আগামী এক সপ্তাহের মধ্যেই জেলেরা চাল পাবে। আইন অমান্য করলে মৎস আইনে রয়েছে ২ বছরের কারাদ-সহ অর্থ জরিমানার বিধান।
[৬] এ ছয়টি অভয়াশ্রম হচ্ছে: মেঘনার চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের চর আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার, শরীয়তপুরের পদ্মা নদীর ২০ কিলোমিটার, ভোলার শাহবাজপুর চ্যানেলের ১২০ কিলোমিটার, ভোলা-পটুয়াখালীর তেতুলিয়া নদী ৮০ কিলোমিটার, পটুয়াখালীর আন্ধারমানিক নদীর ৪০ কিলোমিটার এবং বরিশালের হিজালা-মেহেন্দিগঞ্জের মেঘনার শাখা নদীসহ ৮২ কিলোমিটার।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]