• প্রচ্ছদ » সম্পাদকীয় » পিনাকী ভট্টাচার্যের প্রশ্ন, আন্দোলনের ছবি ফেইসবুকে প্রকাশ করাটা অপরাধ হবে কেন?


পিনাকী ভট্টাচার্যের প্রশ্ন, আন্দোলনের ছবি ফেইসবুকে প্রকাশ করাটা অপরাধ হবে কেন?

আমাদের নতুন সময় : 01/03/2020


পিনাকী ভট্টাচার্য, ফেসবুক থেকে : [২] পশ্চিমবঙ্গের বিশ্বভারতীর ছাত্রী কুষ্টিয়ার আফসারা আনিকা মিমকে সম্প্রতি ভারত ছাড়ার নোটিশ দেয়া হয়েছে এই কারণে যে, বিশ্বভারতীতে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আন্দোলনরত স্থানীয় সতীর্থদের ছবি সে ফেসবুকে প্রকাশ করেছিলো।
[৩] সারা পৃথিবীতেই বিদেশী পর্যটক, অভিবাসীরা স্থানীয় লড়াই সংগ্রামের ছবি তোলেন এমনকি সেই লড়াইয়ে সহমর্মিতাও জানায়। ফ্রান্সে চলমান ইয়েলো ভেস্ট মুভমেন্টে আমিই ব্যক্তিগতভাবে কয়েকবার যোগ দিয়েছি, আন্দোলনকারীদের সাথে কথা বলেছি, সংহতি জানিয়েছি, এমনকি আন্দোলনকারীদের সাথে পুলিশ নির্মম আচরণ করলে তার প্রতিবাদও করেছি।আমার বিরুদ্ধে তো স্থানীয় কর্তৃপক্ষ কোনও শাস্তিমূলক পদক্ষেপ নেয়নি।
[৪] নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আন্দোলনের ছবি অভারতীয় মিডিয়াতে প্রকাশিত হলে কি সেই মিডিয়ার প্রবেশ ভারতে বন্ধ করে দেয়া হয়?
[৫] ভারত সরকারের প্রতিহিংসায় আফসারা আনিকা মিমের শিক্ষাজীবন যেন নষ্ট না হয় সেজন্য ভারতের উপরে আন্তর্জাতিক চাপ সৃস্টির জন্য আমি মানবাধিকার সংগঠনসমূহের কাছে আহ্বান জানাচ্ছি।
[৬] আফসারা আনিকা মিমকে যদি বিশ্বভারতী ফিরতে না দেয়া হয় তাহলে পশ্চিমের বিশ্ববিদ্যালয়গুলো যেন মিমকে ছাত্রী হিসেবে গ্রহণ করে সেইজন্য যেসমস্ত শিক্ষাবিদ আমার এই লেখা পড়ছেন তাদের উদ্যোগ নেয়ার আহ্বান জানাই।
[৭] মিম যদি চায়, আমি তার ভর্তির বিষয়ে ফ্রান্সে আমার বিশ্ববিদ্যালয় সরবোন্নের সাথেও কথা বলতে পারি।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]