• প্রচ্ছদ » আমাদের বাংলাদেশ » বাজারের ৭০ শতাংশ প্রসাধনী নকল, তৈরি হচ্ছে ক্ষতিকারক উপাদান দিয়ে, বাড়ছে স্বাস্থ্য ও পরিবেশ ঝুঁকি


বাজারের ৭০ শতাংশ প্রসাধনী নকল, তৈরি হচ্ছে ক্ষতিকারক উপাদান দিয়ে, বাড়ছে স্বাস্থ্য ও পরিবেশ ঝুঁকি

আমাদের নতুন সময় : 04/03/2020

রাজীব রায়হান : [২] পুরান ঢাকাসহ দেশের নানা জায়গায় অবৈধ ছোট কারখানায় বানানো হচ্ছে বিভিন্ন ব্র্যান্ডের নকল পণ্য। এমনকি নকল হচ্ছে জীবনরক্ষাকারী ওষুধও। পরে বিক্রি হচ্ছে ফুটপাত থেকে শুরু করে বড় শপিংমলে। প্রথম আলো, সমকাল, দেশ রুপান্তর
[৩] একশ্রেণির অপরাধী আবার দেশে নিয়ে আসছেন দামি ব্র্যান্ডের কোনো পণ্যের প্যাকেট বা লেভেলের নকল। এরপর ওই প্যাকেটে নকল পণ্য ঢুকিয়ে তা বাজারজাত করছেন।
[৪] ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের এক গবেষণায় বলা হয়েছে, দেশে প্রসাধনীর ( ক্রিম, শ্যাম্পু, সাবান, লোশন, আফটার শেভ লোশন, পারফিউম এসব) যে চাহিদা রয়েছে, তার ১৫ শতাংশ জোগান দিচ্ছে অনুমোদিত দেশীয় কোম্পানি। ১৫ শতাংশ আমদানি করা পণ্য। বাকি ৭০ শতাংশ প্রসাধনী বেআইনীভাবে তৈরি হচ্ছে পুরান ঢাকা বা বিভিন্ন অবৈধ কারখানায়।
[৫] নকল পণ্যের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে র‌্যাব। সংস্থাটি বলছে, ২০১৯ সালে নকল পণ্যের বিরুদ্ধে অভিযান হয়েছে ১৯৯টি; মামলা করা হয় ৭০০টি। ২০১৯ সালে নকল পণ্য জব্দ করার ঘটনায় জরিমানা আদায় করা হয় চার কোটি ৪৬ লাখ ১২ হাজার ৭৮৮ টাকা।
[৬] কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি ও দুদকের সাবেক চেয়ারম্যান গোলাম রহমান বলেন, আইন সংশোধন করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করলে অসাধু ব্যবসায়ীদের অপতৎপরতা বন্ধ হবে। সম্পাদনা: মাসুদ কামাল।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]