• প্রচ্ছদ » আমাদের বাংলাদেশ » যশোর ঝিকরগাছায় ফুল গবেষণা কেন্দ্র স্থাপন’ প্রকল্প নিচ্ছে কৃষি মন্ত্রণালয়, প্রাথমিক ব্যয় ২৩০ কোটি ৮০ লাখ টাকা


যশোর ঝিকরগাছায় ফুল গবেষণা কেন্দ্র স্থাপন’ প্রকল্প নিচ্ছে কৃষি মন্ত্রণালয়, প্রাথমিক ব্যয় ২৩০ কোটি ৮০ লাখ টাকা

আমাদের নতুন সময় : 07/03/2020


রাজীব রায়হান : [২] ২০২৪ সালের মধ্যে ফুল গবেষণা কেন্দ্র স্থাপন করে ফুল ও শোভাবর্ধনকারী উদ্ভিদের উৎপাদন ২০ শতাংশ বৃদ্ধি এবং ফুলজাতীয় পণ্য সংগ্রহের পর ক্ষতি ১৫ শতাংশ কমিয়ে আনা যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। সূত্র:সারাবাংলা।
[৩] প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে- যশোরের ঝিকরগাছা উপজেলায় ২০ হেক্টর জমি অধিগ্রহণ, একটি পূর্ণাঙ্গ ও যুগোপযোগী ফুল গবেষণা কেন্দ্র স্থাপন, শোভাবর্ধনকারী উদ্ভিদের ৫০০টি জার্মপ্লাজম সংগ্রহ, ফুলের ১০টি উন্নত জাত এবং ২০টি প্রযুক্তি উদ্ভাবন।
[৪] পরিকল্পনা কমিশন জানায়, প্রকল্পটির অনুমোদন প্রক্রিয়া চলছে। এরই মধ্যে প্রকল্প মূল্যায়ন কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।
[৫] কৃষি মন্ত্রণালয় সূত্র বলেছে, দেশে প্রায় ১২ হাজার হেক্টর জমিতে ফুলের চাষ হচ্ছে। ৫০ হাজার কৃষক এর সঙ্গে সম্পৃক্ত। প্রায় ১০ লাখ লোকের জীবন-জীবিকা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই বাণিজ্যের ওপর নির্ভরশীল। এই ফুল দেশের চাহিদার প্রায় ৭০ শতাংশ জোগান দিচ্ছে।
[৬] কৃষি অর্থনীতিবিদ সমিতির সাবেক সভাপতি ও সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম বলেন, বাংলাদেশে ফুল চাষের সম্ভাবনা ব্যাপক। বিদেশে রপ্তানিরও সুযোগ রয়েছে। ব্যাপকহারে বেড়েছে ফুলের বাণিজ্য ও চাষ। ফলে গবেষণা কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত সময়োপযোগী। সম্পাদনা: হাসান হাফিজ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]