• প্রচ্ছদ » সাবলিড » মুজিববর্ষ উপলক্ষে রাষ্ট্রপতির ভাষণ ও ‘বাংলাদেশ জাতীয় আর্কাইভস আইন ২০২০’-এর খসড়া মন্ত্রিসভায় অনুমোদিত


মুজিববর্ষ উপলক্ষে রাষ্ট্রপতির ভাষণ ও ‘বাংলাদেশ জাতীয় আর্কাইভস আইন ২০২০’-এর খসড়া মন্ত্রিসভায় অনুমোদিত

আমাদের নতুন সময় : 17/03/2020

তাপসী রাবেয়া : [২] একাদশ সংসদের বিশেষ ও সপ্তম অধিবেশনের জন্য রাষ্ট্রপতির অনুমোদিত ভাষণে প্রাধান্য পেয়েছে বঙ্গবন্ধুর জীবন সংগ্রাম, দর্শন, কর্ম, জনকল্যাণ এবং সংসদের নেতা হিসেবে তাঁর অবদানের কথা। ভাষণটি হবে ২৫-৩০ মিনিটের।
[৩] গতকাল প্রধানমন্ত্রীর সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।
[৪] জাতীয় আর্কাইভস অধিদপ্তরের প্রধান হবেন মহাপরিচালক। একটি পরিষদ থাকবে, যারা নীতি-নির্ধারণী বডি হিসেবে কাজ করবে। আইন করায় গবেষণা ও তথ্য সংগ্রহ বাড়বে।
[৫] আইনের খসড়ায় বলা ছিল, মহাপরিচালক চাইলে যেকোনও রেকর্ড তিনি নষ্ট করতে পারবেন। মন্ত্রিপরিষদ এই বিধানটি অনুমোদন করেনি। কাজেই এখন কেউ চাইলেও আর্কাইভসের কোনও রেকর্ড ও তথ্য নষ্ট করতে পারবে না। আর্কাইভ তৈরি করা হয়েছে সংরক্ষণের জন্য, নষ্ট করার জন্য নয়।
[৬] আইনের ২৪ ধারায় বলা আছে, কেউ যদি আর্কাইভের কোনও তথ্য নষ্ট বা ধ্বংস করে তাহলে তার তিন বছরের জেল হবে। সম্পাদনা : ভিক্টর রোজারিও, ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]