পাকিস্তানের কোভিড-১৯ পরিস্থিতি, হু-এর প্রশংসা বনাম বাস্তবতা

আমাদের নতুন সময় : 18/03/2020

আসিফুজ্জামান পৃথিল : [২] বিশ^ স্বাস্থ্য সংস্থা(হু) কোভিড-১৯ মোকাবেলায় সম্প্রতি পাকিস্তানের ভূমিকার প্রশংসা করেছিলো। তাদের মতে পাকিস্তান চীনে থাকা নিজেদের শিক্ষার্থীদের ‘পরিত্যাগ’ করার যে সিদ্ধান্ত নিয়েছিলো তা ভালো ছিলো। ডন, ইয়ন নিউজ, দ্য সান।
[৩] কিন্তু পরিসংখ্যান বলছে, ২০ কোটি জনসংখ্যার পাকিস্তান প্রতিবেশি অন্যান্য দেশের তুলনায় এই রোগ সামলাতে মোটেও সফল হয়নি। দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ২১২। যার একজন মঙ্গলবার মারা গেছেন বলে দাবি করা হচ্ছে।
[৪] পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান উহানে অধ্যয়নরত নিজ শিক্ষার্থীদের ফিরিয়ে নিতে চাননি। পাকিস্তান বৃহত্তর স্বার্থে এটিকে ছোট ত্যাগ বললেও ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলো এই সিদ্ধান্তে।
[৫] পাকিস্তানে রোগটি ছড়িয়েছে ইরান থেকে। দেশটির ইরান সীমান্তবর্তী সিন্ধু প্রদেশে আক্রান্ত সর্বোচ্চ ১৭২, দ্বিতীয় স্থানে থাকা বালুচিস্তানে আক্রান্ত মাত্র ১০জন।
[৬] মঙ্গলবার এক বৃদ্ধ পাঞ্জাবের লাহোরে মারা যার। গণমাধ্যমে বলা হয় তিনি কোভিড-১৯ এ আক্রান্ত ছিলেন। তবে দেশটির সরকার এই অভিযোগ অস্বীকার করে বলছে, এই রোগী মারা গেছেন বার্ধক্যজনিত কারণে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]