আপোসহীন পদক্ষেপই ছিলো বঙ্গবন্ধুর জনপ্রিয়তা এবং একক নেতা হয়ে ওঠার মূল কারণ, বললেন আমির হোসেন আমু

আমাদের নতুন সময় : 19/03/2020

শিমুল মাহমুদ : ২] আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য আমির হোসেন আমু আরো বলেছেন, ৬ দফার মাধ্যমেই বঙ্গবন্ধুর আপোসহীনতা দৃঢ়তর হয়। আগরতলা মামলার ঘটনায় ক্রমান্বয়ে তাঁর জনপ্রিয়তা এবং আন্দোলনের তীব্রতা বাড়ে।
৩] এ প্রতিবেদককে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর কর্মচারীদের আন্দোলনে বঙ্গবন্ধু সমর্থন দেন। ১১ জনকে বহিষ্কারসহ ১০ টাকা জরিমানা করা হয়। ১০ জন মুচলেকা ও ফাইন দিয়ে ছাত্রত্ব নেয়। বঙ্গবন্ধু মুচলেকা-জরিমানা দেননি, ছাত্রত্বও নেন নাই। আইয়ুব খানের সামরিক আইনে বলা হয়, কোনো রাজনীতিক নেতা বক্তব্য-বিবৃতি দিতে পারবেন না। মেনে নেন সবাই। বঙ্গবন্ধু হাইকোর্টে রিট করেন এবং বক্তৃতা দেন। তার প্রত্যেকটা পদক্ষেপই ছিল আপোসহীন।
৪] আমু বলেন, আতাউর রহমান খানদের পিডিএফের ৮দফা কর্মসূচিতে ৬ দফা রাখতে হলো। ভাসানীও সর্মথন দেন। ছাত্রসংগ্রাম পরিষদের ১১দফায় ৬দফা ছিল। তখন পরিস্থিতিটাই ছিল ৬ দফা ও শেখ মুজিব। এভাবে বঙ্গবন্ধু একক নেতা হিসেবে প্রতিষ্ঠিত হন।
৫] সাবেক শিল্পমন্ত্রী বলেন, জেল থেকে প্যারোলে তাঁকে মুক্ত করতে দল রাজি হলেও বেগম মুজিব বললেন,প্যারোল নয়। উনার সহবন্দি ৩৪ জনসহ সসম্মানে মুক্ত করতে হবে। তাই ঘটলো। সম্পাদনা: হাসান হাফিজ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]