• প্রচ্ছদ » » ড. আবদুল মজিদ বললেন, বাজার নিয়ন্ত্রণ করতে রেশনিং সিস্টেমে যেতে হবে


ড. আবদুল মজিদ বললেন, বাজার নিয়ন্ত্রণ করতে রেশনিং সিস্টেমে যেতে হবে

আমাদের নতুন সময় : 21/03/2020

[২] এনবিআরের সাবেক এই চেয়ারম্যান আরও বলেন, চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে সরবারাহেরও সমস্যা হচ্ছে। কারণ সরবরাহও মানুষই করে। মানুষ যদি আতঙ্কিত থাকে, তাহলে সরবরাহ কমে যায়। এ থেকে রক্ষা পেতে চীন, জাপান যেটা করেছে চাহিদা ও সরবরাহ দুইটাই তারা নিয়ন্ত্রণ করেছে। যার যতোটুকু প্রয়োজন, ততোটুকু কিনতে হবে। যাতে করে সবাই কিনতে পারে।

[৩] করোনাভাইরাসের সংক্রমণে যতোটা ক্ষতি হবে, তারচেয়ে বেশি হবে যদি স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়। জনগণকে সরকারের বোঝাতে হবে যাতে জনগণ প্রয়োজনের অতিরিক্ত পণ্য না কেনে। বাজার ব্যবস্থা ঠিক করতে না পারলে জনগণ করোনা সংক্রমণের চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। [৪] অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ কখন শেষ হবে, সে সম্পর্কে জনসাধারণ অবগত থাকে। কিন্তু করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে না পারলে এর শেষ কোথায় জানা নেই। ফলে মানুষের মধ্যে বেশিমাত্রায় নিত্যপণ্য কিনে রাখার প্রবণতা তৈরি হয়েছে।
[৫] বাংলাদেশে করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার যথেষ্ট কারণ আছে। বড় অর্থনীতি ও উন্নত দেশগুলোই হিমশিম খাচ্ছে। সেসব দেশ অত্যন্ত সতর্ক ও সচেতন, যাদের জনসংখ্যা অনেক কম। সেই হিসেবে আমাদের আশঙ্কা ও আতঙ্কিত হওয়ার বিকল্প কিছু নেই। আরেকটা কারণ হচ্ছে আমাদের দেশের সিস্টেম। সবকিছু যেভাবে নিয়ন্ত্রণ করার কথা ছিল, সেভাবে কিছুই হয়নি। সম্পাদনা: হাসান হাফিজ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]