‘করোনা’ নিয়ে ডা. তানিয়া তোফায়েলের যে ভিডিও ভাইরাল হলো

আমাদের নতুন সময় : 22/03/2020

মোহাম্মদ আলী বোখারী, টরন্টো থেকে: ফেসবুকে বঙ্গবন্ধু শেখ মুজিব চিকিৎসা বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল মেডিসিন ও ডায়াবেটিক বিশেষজ্ঞ গোল্ড মেডালিষ্ট চিকিৎসক, ডা. তানিয়া তোফায়েলের ‘করোনা’ ভাইরাস ও তার প্রতিরোধ নিয়ে ১০ মিনিট ২২ সেকেন্ডের একটি প্রাঞ্জল ভিডিও ভাইরাল হয়েছে, যার দর্শকসংখ্যা একদিনেই ২৪ লাখ ছাড়িয়ে গেছে।
বাংলায় ‘করোনা থেকে বাঁচার একমাত্র উপায়’ শিরোনামের ওই ভিডিওতে বিশ্বব্যাপি করোনা ভাইরাসের বিস্তার ও তা থেকে সহজে বাংলাদেশের মানুষ কী করে সুরক্ষা পেতে পারে, তারই উপর আলোকপাত করা হয়েছে।

এতে ডা. তানিয়া যৌক্তিকভাবে ব্যাখ্যা করেছেন কী করে দক্ষিণ কোরিয়ার একজন ৬১ বছর বয়সী নারী মাত্র ৬ ঘন্টা হাসাপাতালের বাইরে থাকায় দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ৩০ থেকে ২০০০-এ পৌঁছেছে, অথচ তিনি প্রাথমিকভাবে কোনো টেস্টেরই মুখোমুখি হতে চাননি। পাশাপাশি ওই উপস্থাপনায় স্থান পেয়েছে যুক্তরাষ্ট্রে ১৯১৮ সালের ইনফ্লুয়েঞ্জা রোগের প্রকোপ ও প্রার্দুভাব। কারণ একটাই, যাতে মানুষ প্রতিনিয়ত এই সংকটকালীন দুর্যোগে উদাসীন ও স্বার্থপর না হয়ে এবং কাউকে প্রানঘাতী ঝুঁকিতে না ফেলে পরস্পরের মাঝে ‘সোস্যাল ডিসটেন্স’ বা ‘সামাজিক দূরত্ব’ ৩-৬ ফুট দূরত্বে অবস্থান করে। ওই ভিডিও দেখার লিংকটি হচ্ছে:https://www.facebook.com/ohnishfilms/videos/1097874100574691/




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]