কোভিড-১৯ এ ইরানে ৯ হাজার আক্রান্ত, খামেনীর উপদেষ্টার মৃত্যু

আমাদের নতুন সময় : 23/03/2020

শাহনাজ বেগম : [২] ইরানের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরিকে সাম্প্রতিক সময়ে কোন শীর্ষস্তরের সভা সমাবেশে দেখা যায়নি। তার স্বাস্থ্য নিয়ে জল্পনা কল্পনার এক পর্যায়ে এ খবর প্রকাশ পেয়েছে। ভাইরাসে সংক্রমিত অন্য দুইজন মন্ত্রী হলেন, সাংস্কৃতিক ঐহিত্য, হস্তশিল্প ও পর্যটনমন্ত্রী আলী আসগার মৌনেসান এবং শিল্প, বাণিজ্য ও খনিজমন্ত্রী রেজা রহমানী। আল-জাজিরা, পার্স টুডে, এপি
[৩] ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ৭১ বছর বয়সী উপদেষ্টা মোহাম্মদ মীর মোহাম্মদি এ ভাইরাসে সংক্রমিত হয়ে মারা গেছেন। করোনাভাইরাসে আক্রান্ত হলে তাঁকে হাসপাতালে নেয়া হয়। সেখানেই তাঁর মৃত্যু ঘটে। তিনি যৌক্তিকতা পরিষদের সদস্য ছিলেন।
[৪] কোনো বিষয় নিয়ে ইরানের পার্লামেন্ট এবং সর্বোচ্চ নেতা আয়তুল্লাহ আলী খামেনির মতপার্থক্য হলে ‘এক্সপেডিয়েন্সি কাউন্সিল’ তার সমাধান করে। এই কাউন্সিল মূলত খামেনির উপদেষ্টা পরিষদ হিসেবে কাজ করে। সেই কাউন্সিল বা পরিষদের সদস্য ছিলেন মীর মোহাম্মদি।
[৫] ইরানে এ পর্যন্ত ভাইরাসে সংক্রমিত সর্বোচ্চ সংখ্যক মানুষ রাজধানী তেহরানের নাগরিক। দেশটিতে এ পর্যন্ত মারা গেছেন ৩৫৪ জন। ভাইরাসটির উৎপত্তিস্থল চীন এবং ইতালির পর ইরানেই সবচেয়ে বেশি মানুষ এ রোগে মারা গেছে।
[৬] বিশেষজ্ঞরা বলছেন, ইরানে করোনাভাইরাসে মৃত্যুর হার প্রায় সাড়ে ৫ শতাংশ, যা সংক্রমণের শিকার বিশ্বের যেকোনো দেশের তুলনায় বেশি।
[৭] অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলা ছাড়াও নাগরিকদের ঘরে থাকার আহ্বান জানিয়েছেন দেশটির সরকারের মুখপাত্র কিয়ানুশ জাহানপোর। তবে এখনও আনুষ্ঠানিকভাবে কোন অঞ্চলকে অবরুদ্ধ কিংবা কোয়ারেন্টাইন ঘোষণা করা হয়নি। সম্পাদনা : রাশিদুল, খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]