• প্রচ্ছদ » শেষ পাতা » একুশে পদকপ্রাপ্ত লেখক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর মারা গেছেন, মুনতাসীর মামুন বললেন,তিনি আমার জীবনে বাতিঘরের মতো ছিলেন


একুশে পদকপ্রাপ্ত লেখক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর মারা গেছেন, মুনতাসীর মামুন বললেন,তিনি আমার জীবনে বাতিঘরের মতো ছিলেন

আমাদের নতুন সময় : 24/03/2020

দেবদুলাল মুন্না : [২]এই শিক্ষাবিদ ও সাহিত্যিক গতকাল দুপুরে গুলশানের বাসায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে… রাজেউন)। বয়স হয়েছিল ৮৪ বছর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।
[৩ ]খবরটি নিশ্চিত করে তার ভাতিজা অধ্যাপক মুনতাসীর মামুন আরো জানান,প্রায় এক বছর ধরে অসুস্থ ছিলেন তিনি। তাঁকে চাঁদপুরের কচুয়াতে দাফন করা হবে।
[৪] বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ছোটগল্পে অবদানের জন্য ১৯৬৯ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার এবং শিক্ষা ও গবেষণায় অবদানের স্বীকৃতি হিসেবে ২০০৯ সালে একুশে পদকে ভূষিত হন।
[৫] ১৯৩৬ সালের ৯ জানুয়ারি তৎকালীন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির চাঁদপুর জেলার কচুয়ায় জন্মগ্রহণ করেন বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। পরে ইংল্যান্ডের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। তিনি ইউনেস্কো ও ফ্রান্স সরকারের ফল অব অনার, কলকাতা মুজাফফর আহমদ স্মৃতি পুরস্কার পেয়েছেন।
[৬] ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগ দিয়ে কর্মজীবন শুরু করেন তিনি। পরে এই বিভাগের অধ্যাপক হন। অধ্যাপক বোরহানউদ্দিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্বও পালন করেছেন। তাঁর উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে, রাষ্ট্রের দায়বদ্ধতা,নিস্তব্ধতার সংস্কৃতি,উপমহাদেশে গ্রামীণ গবেষণা চর্চা। সম্পাদনা: হাসান হাফিজ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]