• প্রচ্ছদ » সাবলিড » করোনার আড়ালে ডেঙ্গুর শক্তিশালী ছোবলের আশঙ্কা কীটতত্ত্ববিদদের


করোনার আড়ালে ডেঙ্গুর শক্তিশালী ছোবলের আশঙ্কা কীটতত্ত্ববিদদের

আমাদের নতুন সময় : 24/03/2020


তাপসী রাবেয়া : [২] জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যলয়ের কীটতত্ত্ববিদ ড. কবিরুল বাশার বলেন, এ বছরের তিন মাসে ডেঙ্গু রোগীর গতবছরের তুলনায় বেশ কয়েকগুণ বেশি, ডেঙ্গুর বাহক এডিস মশার ঘনত্বও বেশি।
[৩] তিনি আগাম পদক্ষেপ হিসেবে এডিস মশা নিধনে এবং এডিস মশার প্রজননস্থল কমানোর ওপর জোর দেন।‘এডিসের ব্রিডিং প্লেস ম্যানেজমেন্টের জন্য মার্চ থেকে মে এই তিনমাস কাজ করতে হবে এবং মে-জুন থেকে স্প্রের কাজ করতে হবে,’ বলেন কবিরুল বাশার।
[৪] স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমে সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বলেন,‘ কেবল গত বছরের তুলনায় নয়, বলতে গেলে গত ১৫-২০ বছরের তুলনায় এ বছরের শুরুতে রোগীর সংখ্যা বেশি
[৫] স্বাস্থ্য অধিদফতের রোগ নিয়ন্ত্রণ শাখার ডা. শাহনীলা ফেরদৌস বলেন, ‘গতবারের তুলনায় চলতি বছর রোগী ভর্তির সংখ্যা বেশি ঠিকই, তবে গতবার কিছুটা ইনফরমেশন গ্যাপ ছিল, তথ্যগুলো সেভাবে শুরুর দিকে আসেনি। আবার গত মাসে প্রকাশিত পোস্ট মনসুন সার্ভে অনুযায়ী এবারে আবাসিক এলাকায় এডিস মশার ঘনত্ব কম, কিউলেক্স মশার ঘনত্ব বেশি।
[৬] এরসঙ্গে চিকিৎসা ব্যবস্থাপনা এবং পরীক্ষা করার কিটের দিকে নজর দেয়া হচ্ছে বলে জানান তিনি।
[৭] এপ্রিল মাসকে ‘প্রতিরোধ মাস’ হিসেবে সরকার ঘোষণা করেছে জানিয়ে তিনি বলেন, ‘এরই অংশ হিসেবে আমরা সারাদেশে নানা ধরনের সচেতনতামূলক কার্যক্রম চালাবো গণমাধ্যমগুলোতে। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]