• প্রচ্ছদ » » ড. সৈয়দ আনোয়ার হোসেনের স্মৃতিচারণ,একাত্তরের ২৫ মার্চ রাতে গোলাগুলির শব্দ পাই


ড. সৈয়দ আনোয়ার হোসেনের স্মৃতিচারণ,একাত্তরের ২৫ মার্চ রাতে গোলাগুলির শব্দ পাই

আমাদের নতুন সময় : 24/03/2020


আশিক রহমান : [২] এই ইতিহাসবিদ আরো বলেন, একাত্তরে ঢাবির ইতিহাস বিভাগের নবীন শিক্ষক ও মহসিন হলের সহকারী আবাসিক শিক্ষক ছিলাম আমি। হলে আমার ছোট একটি বাসা ছিল। ২৫ মার্চ রাত সাড়ে দশটা কী পৌনে এগোরোটার দিকে গোলাগুলির শব্দ পেলাম। শব্দ ক্রমেই বাড়তে থাকল। খাওয়া কোনোরকমে শেষ করেছি। সারারাত গোলাগুলি চলল। ঘুম হলো না। মেঝেতে শুতে হলো গোলাগুলির ভয়ে।
[৩] অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, রাত আড়াইটার দিকে মহসিন হলের পাশ দিয়ে মাইকে কিছু প্রচার হলো। বুঝলামÑসারাদিন সান্ধ্যআইন জারি থাকবে, ঘর থেকে না বেরনোর নির্দেশ দেওয়া। পরদিনও সারাদিন গোলাগুলি চলল। কোথায় হচ্ছে এই গোলাগুলি,তখন বুঝিনি। পরে জেনেছি, ইপিআরের সদর দপ্তর পিলখানা ও রাজারবাগ পুলিশ লাইনে গোলাগুলি হয়েছে।
[৪] ২৬ মার্চ দুপুরের দিকে নয়াবাজারের দিক থেকে আগুন ও ধোঁয়ার কুন্ডলী উড়তে দেখলাম। পরে শুনেছি নয়াবাজারের কাঠের আড়ত পুড়িয়ে দেয়া হয়েছিল। দুপুরে বাসার জানালা দিয়ে রেললাইনের দিকে তাকিয়েছিলাম। আজকের কাঁটাবনের রাস্তাটি ছিল রেললাইন। দুই ধারে বস্তি। দেখলাম, এক তরুণ, বয়স ২৪ বা ২৫, তাকে সেনাবাহিনীর লোক ধাক্কা দিতে দিতে রেললাইনে ফেলে দিল। ছেলেটি হাতজোড় করে কিছু বলছিল। ঠিক ওই মুহূর্তেই বেয়নেট চার্জ করা হলো তার বুকে। খুবই হৃদয়বিদারক দৃশ্য। মাথা ঘুরছিল, তক্ষুনি মাটিতে বসে পড়ি। উদ্বেগ-উৎকন্ঠায় কাটল ২৬ মার্চ।
[৫] ২৭ মার্চ সকালে দু’ঘণ্টা সান্ধ্যআইন প্রত্যাহার করা হয়েছিল। বেরিয়েছিলাম বাজার করতে। মহসিন হলের মাঠে কিছু মানুষ জটলা করছিল। দেখি প্রায় ৬টি মৃতদেহ পড়ে আছে। কারো হাত, কারো পা বের হয়ে আছে। রাতে গরিব মানুষেরা হলের বারান্দায় ঘুমাত। তাদের গুলি করা হয়েছে। শুনলাম, ইকবাল হলের এখানেওখানে ছড়িয়েছিটিয়ে আছে ছাত্রদের লাশ। ড. মনিরুজ্জামানকে হত্যা করা হয়েছে। জগন্নাথ হলে অসংখ্য ছাত্রকে হত্যা করে মাটিচাপা দেয়া হয়েছে। এসব দেখা ও শোনার পর আমার আর বাজার করা হয়নি। লেখক : ইতিহাসবিদ। সম্পাদনা: হাসান হাফিজ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com