• প্রচ্ছদ » » স্বাধীনতা নিয়ে জগৎজয়ীরা কে, কী বলেন?


স্বাধীনতা নিয়ে জগৎজয়ীরা কে, কী বলেন?

আমাদের নতুন সময় : 26/03/2020

১. শর ভাবে, টে চলি, আমি তো স্বাধীন, ধনুকটা একঠাঁই বদ্ধ চিরদিন। ধনু হেসে বলে, শর, জানো না সে কথাÑ আমারি অধীন জেনো তব স্বাধীনতা।Ñ রবীন্দ্রনাথ ঠাকুর। ২. এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম Ñবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৩. এটাই হয়তো আমার শেষ বার্তা, আজ থেকে বাংলাদেশ স্বাধীন। আমি বাংলাদেশের মানুষকে আহŸান জানাই, আপনারা যেখানেই থাকুন, আপনাদের সর্বস্ব দিয়ে দখলদার সেনাবাহিনীর বিরুদ্ধে শেষ পর্যন্ত প্রতিরোধ চালিয়ে যান। বাংলাদেশের মাটি থেকে সর্বশেষ পাকিস্তানি সৈন্যটিকে উৎখাত করা এবং চ‚ড়ান্ত বিজয় অর্জনের আগ পর্যন্ত আপনাদের যুদ্ধ অব্যাহত থাকুক। Ñবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
৪. আমি মেজর জিয়া, বাংলাদেশ লিবারেশন আর্মির প্রাদেশিক কমান্ডার-ইন-চিফ, শেখ মুজিবর রহমানের পক্ষে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করছি Ñজিয়াউর রহমান ৫. স্বাধীনতা তুমি Ñরবি ঠাকুরের অজর কবিতা, অবিনাশী গান/স্বাধীনতা তুমি কাজী নজরুল ঝাঁকড়া চুলের বাবরি দোলানো মহান পুরুষ, সৃষ্টিসুখের উল্লাসে কাঁপা Ñশামসুর রাহমান। ৬. স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন Ñসংগৃহীত। ৭. যখন তুমি কোনো একজন মানুষকে ভিন্নভাবে বিচার করো সে কারও কী ক্ষতি করছে তা না দেখে বরং সে শুধু অন্য রকম এজন্য, তখনই স্বাধীনতা হুমকির সম্মুখীন হয়। Ñবারাক ওবামা। ৮. স্বাধীনতা, সে আমার স্বজন, হারিয়ে পাওয়া একমাত্র স্বজন। স্বাধীনতা, আমার প্রিয় মানুষের রক্তে কেনা অমূল্য ফসল। Ñরুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ।
৯. স্বাধিকার সংগ্রাম থেকেই মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা। আজ যদি সেই জাতীয়তাবাদী চেতনা বিসর্জন দিয়ে পশ্চিমি সংস্কৃতির অন্ধ অনুকরণ করি তা আমাদের চরম দীনতা ও নৈতিক পরাজয়। আমাদের বিশ্বায়নের প্রয়োজন নেই, প্রয়োজন বাংলায়ন। Ñসৈয়দ আবুল মকসুদ। ১০. অনেক রক্ত আর ত্যাগ-তিতিক্ষার বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের এই স্বাধীনতা। কাজেই এ দায়িত্ব পালনে সেনাবাহিনীর সজাগ ও সদা প্রস্তুত থাকতে হবে। যাতে এই স্বাধীনতা নিয়ে যেন কেউ ছিনিমিনি খেলতে না পারে। Ñপ্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১১. অবিভক্ত ভারতবর্ষে স্বাধীনতা সংগ্রামে চট্টগ্রামের মানুষের একটি বিপুল ভ‚মিকা ছিলো ঠিক তেমনি বাংলাদেশকে স্বাধীন করার ক্ষেত্রেও চট্টগ্রামের ভ‚মিকা কোনো অংশে কম নয়। সারা পৃথিবীর মানুষের কাছে স্বাধীন বাংলাদেশের বার্তা পৌঁছে দিয়েছিলো কালুরঘাট বেতার কেন্দ্র থেকে। Ñপ্রণব মুখার্জী। ১২. কথা ছিলো একটি পতাকা পেলে আমি আর লিখবো না বেদনার অঙ্কুরিত কষ্টের কবিতা কথা ছিলো একটি পতাকা পেলে ভজন গায়িকা সেই সন্ন্যাসিনী সবিতা মিস্ট্রেস ব্যর্থ চল্লিশে বসে বলবেন, ‘পেয়েছি, পেয়েছি’। Ñহেলাল হাফিজ।
১৩. এখনতো চারিদিকে রুচির দুর্ভিক্ষ। একটা স্বাধীন দেশে সুচিন্তা আর সুরুচির দুর্ভিক্ষ। এই দুর্ভিক্ষের কোনো ছবি হয় না। Ñজয়নুল আবেদিন। ১৪. বিজয়ীরা ঘুমিয়ে পড়ে, পরাজিতরা ওঁৎ পেতে থাকে Ñনির্ঘুম। Ñআব্দুল জব্বার খাঁন। ১৫. আমি পাখি নই। আমি বাসা বানিয়ে নেবার ফাঁদেও পড়তে চাই না। আমি মুক্তচিন্তা এবং ইচ্ছার সাথে বেড়ে ওঠা একজন স্বাধীন মানুষ। Ñচার্লোট্টি ব্রোন্টি। ১৬. আপনি আপনার লাইব্রেরির দরজা চিরকালের জন্য বন্ধ করতে পারেন। কিন্তু একটি মুক্ত স্বাধীন মনের কোনো গেট থাকে না, কোনো তালা থাকে না, কোনো সীমানা থাকে না। Ñভারজেনিয়া উলফ। ১৭. ভুল করার স্বাধীনতা না থাকলে সেই স্বাধীনতার কোনো মূল্য নাই। Ñমহাত্মা গান্ধী। ১৮. একমাত্র জেলখানা হলো ভয়, আর চিরস্বাধীন সেই যে ভয় থেকে মুক্তি পেলো। Ñঅং সান সু চি। ১৯. শৃঙ্খল ভাঙার মধ্যে একধরনের পৈশাচিক স্বাধীনতা আছে। Ñরবার্ট ফ্রস্ট। ২০. স্বাধীনতা একটি সুযোগের নাম যার মাধ্যমে আমরা যা কখনই হতে পারার কল্পনা করতে পারি না তা হতে পারি। Ñড্যানিয়াল যে ব্রæস্টিন। ২১. স্বাধীনতা মানুষের প্রথম এবং মহান একটি অধিকার। Ñমিল্টন। গ্রন্থনা : আমিরুল ইসলাম




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]