• প্রচ্ছদ » প্রথম পাতা » করোনা নিয়ে সমাজে যে আতঙ্ক সৃষ্টি হয়েছে, এখনই সচেতন না হলে সামাজিক ও মনস্তাত্ত্বিকভাবে সেটা অনেক বড় ক্ষতির কারণ হবে, মনে করেন ড. সাদেকা হালিম


করোনা নিয়ে সমাজে যে আতঙ্ক সৃষ্টি হয়েছে, এখনই সচেতন না হলে সামাজিক ও মনস্তাত্ত্বিকভাবে সেটা অনেক বড় ক্ষতির কারণ হবে, মনে করেন ড. সাদেকা হালিম

আমাদের নতুন সময় : 27/03/2020

আশিক রহমান : [২] এই সমাজবিজ্ঞানী আরও বলেন, সমাজ তথা মানুষ একতা দেখালে করোনাভাইরাস মোকাবেলা সম্ভব হবে। তাহলে কী করতে হবে আমাদের? সচেতন ও সতর্ক হতে হবে। ভয়ে ভীত হওয়া যাবে না। বিশ^ স্বাস্থ্য সংস্থা ও সরকারের নেওয়া পদক্ষেপ অনুসরণ করলে যে ভীতি ছড়িয়েছে, তা আর থাকবে না। [৩] সংকটকালে সমাজকে ঐক্যবদ্ধ হতে হবে। মনোবল শক্ত রাখা প্রয়োজন। কোনো অবস্থাতেই হাল ছাড়া যাবে না। বিশ^াস রাখতে হবে, এই অদৃশ্য শত্রু মানুষের চেয়ে শক্তিশালী নয়।
[৪] করোনাভাইরাসের তীব্রতা সামাজিকভাবে ও মনস্তাত্ত্বিক পর্যায়ে চীনারাও প্রথমদিকে তা অনুধাবন করতে পারেনি। চীন সরকার লকডাউনসহ নানা কঠোর পদক্ষেপের মাধ্যমে সমাজের মানুষকে বোঝানোর চেষ্টা করে এবং জানুয়ারিতে গিয়ে তারা তা বোঝাতে সক্ষম হয়। চীন সরকার একা সফল হতে পারতো না, যদি সমাজ তথা মানুষ তাদের সহযোগিতা না করতো।
[৫] আমরা ফোনে ফোনে সামাজিকতা রক্ষা করতে পারি। এই মুহূর্তে কেউ কারও বাড়ি বা বাসায় যাওয়া থেকে বিরত থাকা উচিত। [৬] ফলে সময় এখন নিজেকে ঘরে আবদ্ধ রাখার। [৭] ফেসবুক, ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের গুজব ছড়ানো হচ্ছে, কেউ তা বিশ^াস করবেন না।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]