করোনায় স্থবির জনপদ জনপথ, দুর্ভোগে দিনমজুর ও ছিন্নমূল মানুষ

আমাদের নতুন সময় : 28/03/2020

শিমুল মাহমুদ : [২] খা খা করছে শহর বন্দর গ্রাম। অফিস আদালত, বাজার হাট বন্ধ। রিকশা ছাড়া আর কোনও যানবাহন তেমন একটা চোখে পড়ে না। কিন্তু স্বাস্থ্য সুরক্ষার কথা ভাবার সুযোগ নেই দৈনিক আয়ের খেটে খাওয়া মানুষগুলোর। সংক্রমণের ঝুঁকি নিয়েই রাস্তায় নামতে বাধ্য তারা।
[৩] শুক্রবার রাজধানী ঘুরে কথা হয় নি¤œ আয়ের মানুষদের সঙ্গে। করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক সুরক্ষা বা দূরত্বের বিষয়টি তারা জানেন না। শুধু জানেন মাস্ক পরলে বেঁচে যাবেন।
[৪] মিরপুর একটি বস্তিতে দেখা গেলো, ছোট একটি ঘরে ৫ থেকে ৬ জন থাকছেন। অনেক ক্ষেত্রে ৭ থেকে ৮ জনও। তারা হাত ধোয়া বা মাস্ক ব্যবহার সম্পর্কে কিছুই জানেন না।
[৫] বস্তির বাসিন্দা রিকশা চালক আক্কাস মিয়া জানান, স্বাস্থ্য সুরক্ষা নিয়ে পইড়া থাকলে আমার বউ, দুই বাচ্চা আর মা; এদের খাওয়াইবো কে? গ্যারেজ মালিকও তো টাকা কম নেয় না।
[৬] শাহবাগের ফুটপাতে পলিথিনের ঘরে বসবাস করেন আসমা বেগম (৫৩)। ফুলের মালা বানিয়ে বিক্রি করা তার পেশা। গত ক’দিন ধরে মানুষের কাছে চেয়েচিন্তে খাবার যোগাড় করছেন।
[৭] তিনি বলেন, এহন তো রাস্তায় মানুষই নাই, মালা বেচমু কার কাছে? আর কেউ এহন খাওন দিতেও চায় না। নাতিডা খাওনের লাইগা কান্দে। কী করুম, কেমনে বাঁচুম, জানি না। সম্পাদনা : সালেহ্ বিপ্লব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]