[১]নিয়মিত চা পানে করোনাভাইরাস মরার বৈজ্ঞানিক ভিত্তি নেই

আমাদের নতুন সময় : 28/03/2020

সিরাজুল ইসলাম: [২] ফেসবুক, টুইটার ও হোয়াটঅ্যাপসে কয়েকদিন ধরে একটি প্রতিবেদন ভাইরাল হয়ে গেছে। এতে বলা হয়েছে, মিথাইলজ্যান্থিন, থিওব্রোমাইন, থিওফাইলিন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফলে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমে। এই তিনটি উপাদানই রয়েছে চা পাতায়। সিএনএন
[৩] প্রতিবেদনে চীনা চিকিৎসক লি ওয়েনল্যাংকে উদ্ধৃত করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, চীনের উহানের করোনাভাইরাস মোকাবেলা করার মূলমন্ত্রও চা। সেখানে স্বাস্থ্যকর্মীরাও ওই সময় চা পান করেছিলেন নিয়মিত।
[৪] গুগলে ১৯ মার্চ থেকে এ বিষয়ক তথ্য সার্চ বেড়ে গেছে অনেক গুণ। ২৪ মার্চ গুগলে এই সার্চ ছিলো তুঙ্গে। একই সঙ্গে লি ওয়েনল্যাং নিয়েও জানার আগ্রহ বেড়ে গেছে। তাকেও সার্চ করা হচ্ছে।
[৫] ডা. লি ছিলেন উহান কেন্দ্রীয় হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ। করোনাভাইরাসের আশঙ্কার দিক তুলে ধরে তিনি চীনকে সতর্কবার্তা দিয়েছিলেন। সেই ভাইরাসে তিনি নিজেও সংক্রমিত হয়ে মারা যান।
[৬] বিবিসির অনুসন্ধানে জানা গেছে, লি ওয়েনল্যাং এসব নিয়ে গবেষণা করার প্রমাণ মেলেনি। বিবিসি বলছে, চা, কফি ও চকলেটে মিথাইলজ্যান্থিন পাওয়ার তথ্যটি সঠিক। তবে এ উপাদানগুলো করোনাভাইরাস প্রতিরোধ কিংবা বা সহজে করোনাভাইরাস সংক্রমিত রোগীকে সারিয়ে তুলতে পারে- এমন বৈজ্ঞানিক প্রমাণ এখনও মেলেনি। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]