[১]কোভিড-১৯ নিয়ন্ত্রণে বৈশি^ক উদাহরণ তৈরি করেছে শ্রীলঙ্কা

আমাদের নতুন সময় : 01/04/2020

আসিফুজ্জামান পৃথিল : [২] গত ৬০ বছর ধরে শ্রীলঙ্কায় শিক্ষার্থীরা বিনামূল্যে ¯œাতক পর্যন্ত শিক্ষা গ্রহণ করতে পারেন। তারা আগে থেকেই প্রচুর পরিমানে দক্ষ চিকিৎসাকর্মী তৈরি করে রাখতে পেরেছিলো। হেলথ দ্য রিভিউ
[৩] দ্বীপরাষ্ট্রটিতে অর্ধ শতাব্দি ধরে কমিউনিটি স্বাস্থ্যপরিষেবা বিদ্যমান। দেশটিতে মাতৃ ও শিশুমৃত্যুহার পুরো দক্ষিণ এশিয়াতেই সর্বনি¤œ। যাকে শুধু পশ্চিমা দুনিয়ার সঙ্গেই তুলনা করা যায়। পুরো অঞ্চলেই দেশটির গড় আয়ু ৭৮ বছর। পৃথিবীর একমাত্র দেশ হিসেবে যারা শতভাগ টিকা কভারেজ দিতে সক্ষম হয়েছে।
[৪] শ্রীলঙ্কায় রয়েছে অতিপরিকল্পিত প্রাতিষ্ঠানিক রেডিয়াল স্বাস্থ্য সেবা। যা দ্বারা ব্যক্তিগত পর্যায়ের স্বাস্থ্যখাত নিয়ন্ত্রণ করা হয়। করোনাভাইরাস মোকাবেলায় এই যৌগিক স্বাস্থ্যখাত অত্যন্ত শক্ত ভুমিকা পালন করেছে।
[৫] চীনে করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরুর পরেই শ্রীলঙ্কা তার সামরিক বাহিনীকে প্রস্তুত করে ফেলে। দেশটির ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিসকেও রাখা হয় সর্বোচ্চ সতর্ক অবস্থায়। সরকার প্রায় সঙ্গেই সঙ্গে এভিয়েশন ও সীমান্ত সুরক্ষা দল তৈরি করে ফেলে। সকল পর্যটকের চলাফেরা নজরদারীর আওতায় আনা হয়।
[৬] ১ ফেব্রুয়ারি শ্রীলঙ্কা প্রথম দেশ হিসেবে নিজ নাগরিকদের উহান থেকে উদ্ধার করে নিয়ে আসে। উদ্ধার করা ৩৩টি পরিবারকে প্রাতিষ্ঠানিক কোয়ারান্টাইনের আওতায় আনা হয়। এর আগে কোনও দেশ কোয়ারান্টাইনের উদ্যোগ নেয়নি। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]