• প্রচ্ছদ » শেষ পাতা » [১]যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ চিকিৎসায় ম্যালেরিয়ার ২ টি ওষুধ ব্যবহারের অনুমতি


[১]যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ চিকিৎসায় ম্যালেরিয়ার ২ টি ওষুধ ব্যবহারের অনুমতি

আমাদের নতুন সময় : 01/04/2020

ইয়াসিন আরাফাত : [২] যুক্তরাষ্ট্রে হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগীদের জরুরি চিকিৎসার জন্য ক্লোরোকুইন ও হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ দুটি ব্যবহারের অনুমোদন দিয়েছে, দেশটির ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। তবে কোনো হাসপাতাল এই দুটি ওষুধ ব্যবহার করতে চাইলে কেবল সরকারি মজুদ থেকে সরবরাহ করা ওষুধই রোগীদের দিতে পারবে বলে শর্ত দিয়েছে সংস্থ্যাটি। সিএনএন, নিউইয়র্ক পোস্ট, রয়টার্স।
[৩] এ দুটি ওষুধ কোভিড-১৯ এর চিকিৎসায় পরিবর্তন আনার সম্ভাবনা রাখে বলে ধারণা করছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও কোভিড-১৯ নিরাময়ে এসব ওষুধের কার্যকরিতা নিয়ে এখনও তেমন কোনো বিজ্ঞানসম্মত প্রমাণ এখনও মেলেনি।
[৪] তবে যুক্তরাষ্ট্রের হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস (এইচএইচএস) বিভাগ বলছে, এসব ওষুধ হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগীদের কিছু ক্ষেত্রে উপশম দিতে পারে।
[৫] ওষুধ কোম্পানি বায়ার ও নোভার্টিস অনুদান হিসেবে ১৩ কোটি ডোজ হাইড্রোক্সিক্লোরোকুইন যুক্তরাষ্ট্র সরকারকে দিয়েছে। নোভার্টিসের প্রধান নির্বাহী কর্মকর্তা ভাস নরসিমান রোববার বলেছিলেন, কোরানাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে তারা তাদের হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে খুবই আশাবাদী। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]