• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]সার, বীজ, কীটনাশকসহ প্রয়োজনীয় কৃষি উপকরণ দিয়ে কৃষকদের সহযোগিতা করতে হবে রাষ্ট্রকে, [২]করোনার আঘাতে বিশ^ায়ন, ম্ক্তু যাতায়াত ও মুক্তবাজার অর্থনীতি প্রবল ধাক্কা খাবে, বললেন ড. আবদুল মজিদ


[১]সার, বীজ, কীটনাশকসহ প্রয়োজনীয় কৃষি উপকরণ দিয়ে কৃষকদের সহযোগিতা করতে হবে রাষ্ট্রকে, [২]করোনার আঘাতে বিশ^ায়ন, ম্ক্তু যাতায়াত ও মুক্তবাজার অর্থনীতি প্রবল ধাক্কা খাবে, বললেন ড. আবদুল মজিদ

আমাদের নতুন সময় : 01/04/2020

আশিক রহমান : [৩] এনবিআরের সাবেক এই চেয়ারম্যান আরও বলেন, নি¤œ আয়ের মানুষ যতোদিন কাজ করতে না পারবে, ততোদিন তাদের খাদ্য দিয়ে সক্ষম রাখতে হবে। মানুষের এই সক্ষমতা টিকিয়ে রাখা খুব জরুরি। কারণ সক্ষম বা টিকে থাকলে পরে ডাবল কাজ করে ক্ষতি পুষিয়ে নিতে পারবেন।
[৪] করোনার আঘাতে রপ্তানিখাত ক্ষতিগ্রস্ত, রেমিটেন্স প্রবাহ কমে আসবে, ফলে কৃষিই আমাদের শক্তি। কৃষকদের বেশি বেশি ফসল ফলানোর আবেদন রেখেছেন প্রধানমন্ত্রী। কৃষকেরা নিশ্চয়ই ফসল ফলানোর ক্ষেত্রে কার্পণ্য করবেন না। কিন্তু কৃষকদের পাশেও এই দুঃসময়ে দাঁড়াতে হবে। তাদের জন্য প্রণোদনা ঘোষণা করতে হবে।
[৫] আমরা অতীতে যেসব মহামারী বা বড় ধরনের দুর্যোগ দেখেছি, দেখা গেছে কিছু অর্থনীতি ভালো ছিলো, কিছু মন্দাবস্থার মধ্য দিয়ে গেছে। যারা ক্ষতিগ্রস্ত হয়েছিলো, অন্যরা তখন সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলো। করোনা পরবর্তী বিশে^র প্রতিটি দেশের নিজস্ব উন্নয়নের দৃষ্টিভঙ্গি তৈরি হবে। কারণ বিশে^র প্রায় রাষ্ট্রই একসঙ্গে করোনা প্রতিঘাতের শিকার হয়েছে।
[৭] নিঃস্ব মানুষের স্বয়ম্ভর করে গড়ে তোলার যে প্রয়াস চলছিলো, এসব যেহেতু এখন থেমে যাবে, বড় রকমের দুর্ভিক্ষ দেখা দিতে পারে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]