• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]করোনার কারণে বড় পোশাকশিল্প কারখানাগুলো নয়, সাব-কন্ট্রাক নিয়ে ব্যবসাকারীরা ক্ষতিগ্রস্ত হবে, [২]বিশে^র বড় দেশগুলোতে অর্থনৈতিক মন্দা দেখা দেবে, মনে করেন ড. মাহবুবউল্লাহ


[১]করোনার কারণে বড় পোশাকশিল্প কারখানাগুলো নয়, সাব-কন্ট্রাক নিয়ে ব্যবসাকারীরা ক্ষতিগ্রস্ত হবে, [২]বিশে^র বড় দেশগুলোতে অর্থনৈতিক মন্দা দেখা দেবে, মনে করেন ড. মাহবুবউল্লাহ

আমাদের নতুন সময় : 03/04/2020

আশিক রহমান : [৩] এই অর্থনীতিবিদ আরও বলেন, বহু বছর ধরে পোশাকশিল্প মালিকেরা মুনাফা করেছেন, বড় শিল্পগুলো অনেক দিনের পুরনো। নিঃসন্দেহে মালিকদের কাছে বিরাট অংকের পুঁজি সঞ্চিত আছে। [৩] মালিকেরা এই মুহূর্তে শ্রমিকদের বেতন দিতে পারবেন না, অর্ডার বাতিল হয়ে যাওয়ায় যে ক্ষতি হয়েছে সে ক্ষতি তারা পোষাতে পারবেন না, প্রকৃত পরিস্থিতি এমনটি নয়।
[৪] বেশকিছু পোশাকশিল্প কারখানা আছে, তারা বড় পোশাকশিল্প কারখানা থেকে পোশাক নিয়ে সরবরাহ করে। তারা ক্ষতিগ্রস্ত হতে পারেন। কেননা তাদের পুঁজি কম। এছাড়া তাদের কাছে স্ট্র্যাবল কোনো ডিমান্ড লেটার নেই। বিদেশের সঙ্গে তাদের সরাসরি কোনো সম্পর্ক নেই।
[৫] কৃষি এতোটা ক্ষতিগ্রস্ত হবে না, যদি ঋণসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিস সরবরাহ অব্যাহত রাখা হয়। [৬] জিডিপির লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে না।
[৭] আমাদের প্রধান রপ্তানি পণ্য হচ্ছে পোশাকশিল্প। সেসবের বেশির ভাগই যায় ইউরোপ ও আমেরিকায়। ইউরোপ ও আমেরিকায় করোনাভাইরাস চরম আকার ধারণ করেছে। এর ফলে দেশগুলোর মানুষের আর্থিক অবস্থা, চাহিদায় পরিবর্তন আসবে। করেনা সংকট কতোদিন চলে তার ওপর অনেক কিছু নির্ভর করছে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]