• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ হলেই যথেষ্ট, [২]ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য এখনই পদক্ষেপ দরকার, [৩]দেশের অর্থনীতি নিয়ে দুই বছরের মধ্যমেয়াদী মহাপরিকল্পনা গ্রহণ করা উচিত, মনে করেন ড. সালেহউদ্দিন আহমেদ


[১]প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ হলেই যথেষ্ট, [২]ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য এখনই পদক্ষেপ দরকার, [৩]দেশের অর্থনীতি নিয়ে দুই বছরের মধ্যমেয়াদী মহাপরিকল্পনা গ্রহণ করা উচিত, মনে করেন ড. সালেহউদ্দিন আহমেদ

আমাদের নতুন সময় : 04/04/2020

আশিক রহমান : [৪] বাংলাদেশ ব্যাংকের সাবেক এই গভর্নর আরও বলেন, শুধু মুদ্রানীতি দিয়ে অর্থনীতি পুনরুজ্জীবিত করা যাবে না। অর্থনীতি নিয়ে সুচিন্তিত পদক্ষেপ দেখছি না। [৫] দেশীয় শিল্প দেশীয় পণ্য উৎপাদন করে। একইসঙ্গে কর্মসংস্থানও করে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের জন্য এখনো কোনো সহায়তার ঘোষণা আমরা দেখছি না।
[৬] করপোরেট ট্যাক্সের ব্যাপারে এখনই চিন্তা করা উচিত। অগ্রিম ইনকাম ট্যাক্স চাওয়া হচ্ছে, এসব এখনই বন্ধ রাখতে হবে। এনবিআরকে কিছু বলতে দেখছি না। অর্থনীতি নিয়ে এখনই সমন্বিত পদক্ষেপ নিতে হবে।
[৭] কৃষিখাতে বিশেষ নজর দিতে হবে। কারণ খাদ্য সংকট দেখা দিলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হবে। কৃষিখাতে এখন থেকেই বীজ, সার, কীটনাশকসহ প্রয়োজনীয় কৃষি উপকরণ এখনই নিশ্চিত করতে হবে। কারণ নতুন একটা কৃষি মৌসুম চলে এসেছে। পোল্ট্রি, মৎস ব্যবসায়ীদের সহযোগিতা করতে হবে। [৯] কয়েক কোটি সাহায্য দিলেই হবে না, বেসরকারি খাতকে দুর্যোগে এগিয়ে আসতে হবে। অর্থনীতির গতিমন্থর হলেও, মোমেন্টামে থাকলে গিয়ারআপ অনেক সহজ হবে। যতোটুকু সম্ভব শিল্পকারখানা চালু রাখতে হবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]