• প্রচ্ছদ » শেষ পাতা » [১]ভাইরোলজিস্ট নজরুল ইসলাম বললেন, বাংলাদেশে এসে করোনা সম্ভবত চরিত্র পাল্টে ফেলেছে, আগামীকালের পর তা স্পষ্ট বোঝা যাবে


[১]ভাইরোলজিস্ট নজরুল ইসলাম বললেন, বাংলাদেশে এসে করোনা সম্ভবত চরিত্র পাল্টে ফেলেছে, আগামীকালের পর তা স্পষ্ট বোঝা যাবে

আমাদের নতুন সময় : 04/04/2020

দেবদুলাল মুন্না:[২] এ ভাইরোলজিস্ট বিবিসিকে আরও বলেন, বাংলাদেশের ডাটা অন্যদের সঙ্গে মেলে না কেন তা নিয়ে আমিও চিন্তা করছি। আমাদের এখানে ভাইরাসটি ইতালি থেকে এসেছে। সেটি ইতালিতে হ্যাভক তৈরি করল আর আমাদের এখানে কিছুই করছে না এরকম একটা ব্যাপার। বিষয়টা আমিও বুঝতে পারছি না।
[৩] তার প্রশ্ন , বাংলাদেশে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি ছিলেন ইতালিফেরত। কিন্তু সেই ইতালি থেকে আসা ভাইরাস বাংলাদেশে কী ভিন্ন আচরণ করছে? কেন করছে?
[৪] তার মতে, তবে উহান থেকে এ ভাইরাসটির উৎপত্তি তা কিন্তু মিউটেশন হয়েছে। কিছু দেশে একই ধরনের সংক্রমণের প্যাটার্ন হয়েছে। আবার অন্য কোথাও একটু ভিন্ন। যেমন জিকা ভাইরাসের যখন সংক্রমণ হয় তখন অনেক দেশে একরকম, কিন্তু একটা দেশেই, মাইক্রোকেফালি দেখা দিল আলাদা চিত্র সেটা ব্রাজিলে।
[৬] তিনি বলেন ইনকিউবেশন পিরিয়ড (লক্ষণ প্রকাশ পাওয়ার কাল) ১৪ দিন। দুটি ইনকিউবেশন পিরিয়ড শেষ হবে এপ্রিলের পাঁচ তারিখ। এই সময়টা গেলে বুঝতে হবে, বাংলাদেশে প্যাটার্নটা অন্যরকম। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]