• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা কমিয়ে আনতে হবে [২] পৃথিবীর জন্য সমতাভিত্তিক একটা চার্টার চিন্তা করা উচিত খ্যাতিমান অর্থনীতিবিদদের [৩] বহু দেশে ক্ষমতার পালাবদল হতে পারে , মনে করেন ড. মাহবুবউল্লাহ


[১]অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা কমিয়ে আনতে হবে [২] পৃথিবীর জন্য সমতাভিত্তিক একটা চার্টার চিন্তা করা উচিত খ্যাতিমান অর্থনীতিবিদদের [৩] বহু দেশে ক্ষমতার পালাবদল হতে পারে , মনে করেন ড. মাহবুবউল্লাহ

আমাদের নতুন সময় : 05/04/2020

আশিক রহমান : [৪] এই অর্থনীতিবিদ আরও বলেন, মানুষের যদি স্বাস্থ্য ঠিক না থাকে, মানুষ যদি জীবনের জন্য লড়াই করতে থাকে, তখন সবকিছুই অনিশ্চিত হয়ে যায়। এই অনিশ্চিত অবস্থা যেকোনো বিনিয়োগ বা উৎপাদনশীল কাজের জন্য বড় বাধা। সংক্রমণের এই ঢেউয়ের কারণে বিনিয়োগকারীদের মধ্যেও একটা অনাস্থা কাজ করবে।
[৫] এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, এবার যে বিশ^মন্দার আশঙ্কা করা হচ্ছে তা অর্থনৈতিক নয়, স্বাস্থ্যগত কারণে হচ্ছে। পৃথিবীর অনেক দেশ জনস্বাস্থ্যকে অবহেলা করে তাদের বাজেটে। আমাদের বাজেটেও যথেষ্ট অবহেলা করা হয়েছে। আমাদের দক্ষতা ও সুশাসনের অভাবের কারণে মানুষ ভালো স্বাস্থ্যসেবা পায় না।
[৬] সুখ ও দুঃখ, সমৃদ্ধি এবং দুর্গতি আমরা সমানভাবে ভাগ করে নেবো সকলের অংশগ্রহণে, কাউকে বাদ না দিয়ে। যে অর্থনৈতিক উন্নতি দুনিয়ায় হচ্ছে, তার সুফল সবাই পাবো। পৃথিবীতে যদি কোনো বিপর্যয় বা দুর্যোগ ঘটে, তারও ক্ষয়ক্ষতি সকলে সমানভাবে নেবে। এজন্য একটা প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তুলতে হবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]