• প্রচ্ছদ » শেষ পাতা » [১]কোভিড-১৯ মোকাবেলায় দুই বছরব্যাপী একটি পুনরুদ্ধার পরিকল্পনা, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা স্থগিতসহ ৮ দফা পরামর্শ দিয়েছে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকনোমিক মডেলিং


[১]কোভিড-১৯ মোকাবেলায় দুই বছরব্যাপী একটি পুনরুদ্ধার পরিকল্পনা, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা স্থগিতসহ ৮ দফা পরামর্শ দিয়েছে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকনোমিক মডেলিং

আমাদের নতুন সময় : 05/04/2020

রাজীব রায়হান : [২] সংস্থাটির নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান জানান, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় অবশ্যই করোনার অভিঘাতের বিষয়টি বিবেচনা করা হচ্ছে।
[৩] তিনি আরো বলেন, ‘আমরা স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়ন করেছি। তাই এ মুহূর্তে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা দুই বছর স্থগিতের পরামর্শ অপ্রাসঙ্গিক। আবার ২০২২ সালে নতুন কোনো আঘাত আসবে কিনা সেটিও তো আমরা জানি না। কাজেই স্থগিতকরণ কোনো সমাধান নয়’।
[৪] সেলিম রায়হান বলেন, তাছাড়া অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় মাধ্যমেই তো করোনা অভিঘাত মোকাবিলার কার্যক্রম বাস্তবায়ন করা হবে। তাহলে আলাদা পরিকল্পনা করলে মূল পরিকল্পনার সঙ্গে তা অসঙ্গতি তৈরি হবে। এসডিজি বাস্তবায়ন পথ হারাবে।
[৫] তিনি বলেন, এলডিসি থেকে উত্তরণ ঘটলে বাংলাদেশের মর্যাদা বাড়বে। ফলে এফডিআই (সরাসরি বিদেশি বিনিয়োগ) ব্যাপক বৃদ্ধির সুযোগ রয়েছে। ঋণ প্রাপ্তির নানা দরজা খুলে যাবে। তিন বছর পিছিয়ে গেলে কি লাভ হবে তা আমি জানি না।
[৬] তিনি আরো বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এডিজি) একটি আন্তর্জাতিক এজেন্ডা। করোনা পরিস্থিতিতে যদি এর কোন সংস্কার প্রয়োজন হয় তাহলে সেপ্টেম্বর মাসে অনুষ্ঠেয় জাতিসংঘের সাধারণ পরিষদেই সেটি আলোচিত হবে।
[৭] বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ সব পরামর্শ দেন সেলিম রায়হান। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]