• প্রচ্ছদ » শেষ পাতা » [১]করোনা পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারে আগামী বাজেটে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণের পরামর্শ সিপিডির


[১]করোনা পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারে আগামী বাজেটে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণের পরামর্শ সিপিডির

আমাদের নতুন সময় : 06/04/2020

রাজীব রায়হান : [২] সংস্থাটির মতে, রাজস্ব সংগ্রহের ক্ষেত্রে উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রা অতীতের মতো সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনায় দুর্বলতা দেখা দিতে পারে। [৩] এর পরিবর্তে রাজস্ব আহরণের বাস্তব লক্ষ্যমাত্রা নির্ধারণ সরকারি ব্যয়ে ভারসাম্য বজায় রাখতে অর্থ মন্ত্রণালয়কে সহায়তা করতে পারে।
[৪] করোনার প্রভাবে আর্থিক ক্ষতি ও ঝুঁকি মোকাবেলায় ‘জাতীয় রাজস্ব বোর্ড’ -এর উদ্দেশ্যে একগুচ্ছ সুপারিশমালায় এসব পরামর্শ দিয়েছে সিপিডি।
[৫] সংস্থাটির মতে, আগামী বাজেটে করের আওতা বাড়াতে নতুন খাতকে অন্তর্ভুক্ত করা এনবিআর-এর জন্য কঠিন হবে। প্রাথমিক ফোকাস হিসেবে কর ফাঁকি রোধ ও অবৈধ অর্থপ্রবাহ রোধে মনিটরিং জোরদার করা এবং প্রয়োগকারী সংস্থার কৌশল কার্যকরভাবে ব্যবহার করা যেতে পারে।
[৬] সিপিডি বলেছে, তাৎক্ষণিকভাবে করোনার ক্ষতিকর প্রভাব চিহ্নিত করতে গিয়ে মধ্যমেয়াদী সংস্কার পরিকল্পনার বাস্তবায়ন থেকে পিছিয়ে আসা উচিত হবে না। [৭] রাজস্ব আয় বাড়াতে প্রযুক্তির ব্যবহার বাড়ানো, সম্পদ ও সম্পত্তি কর ও উত্তরাধিকার কর চালু , কালো টাকার সমস্যা দূরীকরণে বেনামি সম্পদ বিল প্রণয়নের পরামর্শ দিয়েছে সিপিডি। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]