• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]শ্রমিকদের বেতন দ্রুত পরিশোধে সরকারের হস্তক্ষেপ দরকার, প্রয়োজনে মোবাইল ব্যাংকিং-এর সাহায্য নিতে বললেন আইনজ্ঞরা


[১]শ্রমিকদের বেতন দ্রুত পরিশোধে সরকারের হস্তক্ষেপ দরকার, প্রয়োজনে মোবাইল ব্যাংকিং-এর সাহায্য নিতে বললেন আইনজ্ঞরা

আমাদের নতুন সময় : 07/04/2020

এস এম নূর মোহাম্মদ : [২] সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ বলেন, শ্রমিকদের নিয়ে আগে থেকেই পরিকল্পনা করা উচিৎ ছিল। কারা শ্রমিকদের আসতে বললো তাদের খোঁজে বের করে ব্যবস্থা নেয়া দরকার। আর মনে হচ্ছে সরকারের পরিকল্পনাতেও ভুল ছিল। সামনে পরিস্থিতি আরও ভয়াবহ হবে।
[৩] ব্যারিস্টার জ্যোতির্ময় বড়–য়া বলেন, যেসব শ্রমিক ঢাকায় এসে পড়েছেন তাদের নিরাপদে রাখার ব্যবস্থা করতে হবে, রাস্তায় ঠেলে দেয়া যাবে না। তাদের খাবারের দায়িত্ব সরকার ও মালিক পক্ষকে নিশ্চিত করতে হবে। আর এ সময়েও কারখানা খোলা রাখা দ্বৈত নীতি এবং বেআইনি বলে উল্লেখ করেন তিনি। এছাড়া ২০১৮ সালের রোগ প্রতিরোধের আইনেও মালিকরা কারখানা খুলে অপরাধ করেছেন বলে জানান জ্যোতির্ময় বড়–য়া।
[৪] ব্যারিস্টার সাইয়েদুল হক সুমন বলেন, যেসব মালিক কারখানা খোলার সিদ্ধান্ত নিয়েছে তাদের বিরুদ্ধে লকডাউন ভাঙ্গার অপরাধে ব্যবস্থা নেয়া যাবে। করোনা পরিস্তিতিতে মৃত্যুর মুখে ঠেলে দেয়াটা হত্যা চেষ্টা হিসেবেও অভিহিত করা যায়। আর সরকার ব্যবস্থা না নেয়াটাকে তাদের ব্যর্থতা বলে উল্লেখ করেন তিনি।
[৫] গতকাল প্রধানমন্ত্রী সব কারখানা বন্ধ রাখার নির্দেশ দেন। তবে কারখানা বন্ধ হলেও বকেয়া বেতন না পাওয়ার অভিযোগ করেছেন শ্রমিকরা। এ প্রেক্ষিতে এসব মন্তব্য করেন আইনজ্ঞরা । সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]