• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]আপিল করার সুযোগ পাবেন বঙ্গবন্ধুর খুনি ক্যাপ্টেন (বরখাস্ত) মাজেদ, আইনজ্ঞদের অভিমত


[১]আপিল করার সুযোগ পাবেন বঙ্গবন্ধুর খুনি ক্যাপ্টেন (বরখাস্ত) মাজেদ, আইনজ্ঞদের অভিমত

আমাদের নতুন সময় : 08/04/2020

নূর মোহাম্মদ : [২] বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি এ কে এম মহিউদ্দিনের ওই সময়ের আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন বলেন, মাজেদের দুটি মামলা। বঙ্গবন্ধু হত্যা মামলা ছাড়াও সে জেল হত্যা মামলায় যাবজ্জীবন সাজা প্রাপ্ত আসামি। জেল হত্যা মামলায় হাইকোর্টে তার পক্ষ থেকে আপিল করা হয়নি। তাই সেখানে বিলম্ব মওকুফ চেয়ে তার আপিল করার সুযোগ রয়েছে। সেটা গ্রহণ করার এখতিয়ার হাইকোর্টের। তবে বঙ্গবন্ধু হত্যা মামলার বিষয়টি নিষ্পত্তি হয়ে গেলে সেটার দরকার হবে না।
[৩] তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলায় রিভিউ পর্যন্ত শেষ হয়েছে। এই পর্যায়ে দুটি প্রক্রিয়া রয়েছে। সে দোষ স্বীকার করে নিলে কোন প্রক্রিয়ার প্রশ্ন নেই। তখন কেবল রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষার আবেদন করতে পারবে। আর সে অস্বীকার করলে সুপ্রিম কোর্টে জেল পিটিশন করতে পারে। জেল পিটিশন গৃহিত হলে লিভ টু আপিল করতে পারবে। এরপর আপিল করতে পারবে। আর আপিল খারিজ হলে রিভিউ করার সুযোগ পাবে। আর জেল পিটিশন গ্রহণ না করলে ওখানেই শেষ।
[৪] এ মামলার মৃত্যুদ- কার্যকর হওয়া আসামি একে এম মহিউদ্দিনের (ল্যান্সার) প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, সে একটি জেল পিটিশন ফাইল করেছিল। যেখানে সে বললো, এয়ারপোর্টে নেমে শুনলাম আমি বঙ্গবন্ধু হত্যা মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি। জেল পিটিশন গৃহিত হওয়ার পর সে লিভ টু আপিল করে। এরপর আপিল ও রিভিউ পর্যন্ত করেছিল সে।
[৫] ব্যারিস্টার শফিক আহমেদ ও অ্যাডভোকেট শ ম রেজাউল করিম বলেন, আপিল করার ক্ষেত্রে কারো দরজা বন্ধ না। তবে মৃত্যুদ-প্রাপ্ত আসামির ক্ষেত্রে আপিলের যে সময় তা অতিক্রম হয়েছে। মাজেদের পক্ষে রাষ্ট্রপক্ষ থেকে বক্তব্য এসেছে। তাই আপিল গৃহিত হবে কি না সেটা আদালতের বিষয়। এখন স্বাভাবিক নিয়মে তার মৃত্যু পরোয়ানা জারি হবে। আর রাষ্ট্রপতির কাছে ক্ষমা তো চাইতেই পারে।
[৬] খুরশিদ আলম খান বলেন, মাজেদের এখন আপিল করার সুযোগ আছে। আর আপিল খারিজ হয়ে গেলে তিনি রিভিউ করারও সুযোগ পাবেন তিনি। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]