• প্রচ্ছদ » আজকের পত্রিকা » [১]গরু, মুরগির মাংস, ডিম, কলিজা ও দুধ খাবেন, এতে দেহের ইমিউনিটি বাড়ে : ড. সুমাইয়া মামুন [২]আদা, রসুন, কালোজিরার এন্টি-ইনফ্ল্যামেটরি ও এন্টি-ভাইরাল দেহের বিভিন্ন রকম প্রদাহ কমায়


[১]গরু, মুরগির মাংস, ডিম, কলিজা ও দুধ খাবেন, এতে দেহের ইমিউনিটি বাড়ে : ড. সুমাইয়া মামুন [২]আদা, রসুন, কালোজিরার এন্টি-ইনফ্ল্যামেটরি ও এন্টি-ভাইরাল দেহের বিভিন্ন রকম প্রদাহ কমায়

আমাদের নতুন সময় : 28/04/2020

আশিক রহমান : [৩] ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক আরও বলেন, চাল, চিড়া, পালংশাক, বরবটি, লালশাক, ছোলা, বেদানা, চিনা বাদাম, বিভিন্ন প্রজাতির মাছ ও (মলা, পাবদা, তেলাপিয়া, রুই, চিংড়ি ইত্যাদি) জিঙ্কের ভালো উৎস।
[৪] আদা এবং মধু দিয়ে হালকা গরম পানি অথবা চা গলা ব্যথার জন্য উপকারী। সামান্য কালোজিরা ও রসুন শাক-সবজিতে রান্নার সময় দেওয়া যেতে পারে। [৫] দৈনিক ২ কাপ ফল, ১/২ কাপ সবজি, ১৮০ গ্রাম শস্য জাতীয় খাবার (চাল, গম, ওটস, বার্লি ইত্যাদি) এবং ১৬০ গ্রাম প্রোটিন (মাছ, মাংস, ডিম, ডাল ইত্যাদি) খাবারের মেনুতে রাখতে হবে।
[৬] বাদাম, ডাল, ব্রকলি, বাধাকপি, সবুজ শাক, কলা এবং ডার্ক চকোলেট ম্যাগনেসিয়ামের ভালো উৎস। ম্যাগনেসিয়াম দেহে ক্যালসিয়াম, ভিটামিন ‘ডি’, ব্লাড সুগার এবং হরমোনের ভারসাম্য ধরে রাখতে সাহায্য করে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]