• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]মানবকোষে করোনাভাইরাস হত্যা করতে সক্ষম টিকা উদ্ভাবনের দাবি ইতালিয় বিজ্ঞানীদের


[১]মানবকোষে করোনাভাইরাস হত্যা করতে সক্ষম টিকা উদ্ভাবনের দাবি ইতালিয় বিজ্ঞানীদের

আমাদের নতুন সময় : 07/05/2020

আসিফুজ্জামান পৃথিল : [২] বিশ্বে করোনার টিকা নিয়ে যে শতাধিক গবেষণা হচ্ছে তারমধ্যে এটিই সম্ভবত হতে যাচ্ছে সবচেয়ে ফলপ্রসু অগ্রগতি। রোমের সংক্রমকব্যাধী হাসপাতাল স্পালানাজানিতে সম্মন্ন হয়েছে এই পরীক্ষা। আরবনিউজ, সিএনবিসি, জি নিউজ
[৩] যে কোম্পানিটি এই টিকা আবিস্কার করেছে তার নাম তাকিস। এর সিইও লুইগি আউরিসচিও বলেছেন, এর আগে কোনও টিকা মানবকোষের ভিতর কোভিড-১৯ এর জীবাণুকে হত্যা করতে পারেনি।
[৪] ইতালিয়ান বার্তা সংস্থা আনসাকে আউরিসচিও বলেন, ইতালিতে উদ্ভাবিত টিকার সর্বোচ্চ পর্যায়ে পরীক্ষা করা হয়েছে। চলতি গ্রীষ্মের পর মানবদেহের উপর এর পরীক্ষা চলবে। আমরা যতোটুকু জানি, এর আগে কেউই মানবকোষের ভেতরে এই ভাইরাসকে মেরে ফেলতে সক্ষম হননি। মানুষের শরীরেও এটি কার্যকর হবে বলে আমরা আশা করছি।
[৫] তিনি জানান, এই সফলতার পর মার্কিন কোম্পানি লিনেরেক্স এর সঙ্গে কাজ শুরু করেছে তাকিস। তিনি আরও বলেন, ‘আমরা ইতালিয় গবেষণা থেকে একটি টিকা আবিষ্কারের জন্য কঠোর পরিশ্রম করছি। এটি তৈরি হচ্ছে সম্পূর্ণভাবে ইতালিয় প্রযুক্তিতে। ইতালিতে গবেষণা করেই এটি সবার জন্য উন্মুক্ত করা হবে। তবে বাজারজাত করতে আমাদের আন্তর্জাতিক অংশীদারের প্রয়োজন হবে।
[৬] আউরিসচিও আরও বলেন, এটি কোনও প্রতিযোগীতা নয়। আমরা সবাই একতাবদ্ধ হয়ে যদি সর্বশক্তি প্রয়োগ করি, তবেই করোনাভাইরাসের বিরুদ্ধে জয়লাভ সম্ভব। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]