[১]করোনা সংক্রমণের হার হ্রাস করে মাস্ক : গবেষণা

আমাদের নতুন সময় : 19/05/2020

লিহান লিমা : [২] হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ইঁদুরজাতীয় প্রাণীর ওপর পরীক্ষা করে এই তথ্য জানিয়েছেন। ব্যাপক হারে মাস্ক ব্যবহার করে করোনা প্রতিরোধ করা যায় কি না এ নিয়ে এটিই একমাত্র বিশ্বের পূর্ণাঙ্গ গবেষণা। এনডিটিভি
[৩] গবেষণায় নেতৃত্ব দেন বিশ্বের অন্যতম করোনাভাইরাস বিশেষজ্ঞ অধ্যাপক ইউয়েন কোভেক ইয়ুং। ২০০৩ সালে সার্স ভাইরাস শনাক্ত করা গবেষকদলের একজন তিনি।
[৪] ইয়ংয়ের নেতৃত্বে গবেষক দল কৃত্রিমভাবে ইঁদুরের ওপর করোনা সংক্রমিত করেন। আক্রান্ত খাঁচার পাশে সুস্থ দলের খাঁচা রাখা হয় এবং পরীক্ষার জন্য খাঁচা দুটোর মাঝে সার্জিক্যাল মাস্ক দিয়ে সুরক্ষা ব্যবস্থা তৈরি করা হয়। এতে দেখা যায় সরাসরি সংস্পর্শে না আসলে মাস্ক ব্যবহারের মাধ্যমে ৬০ শতাংশ সংক্রমণ রোধ করা সম্ভব।
[৫] গবেষকদল দেখেন, যদি কোনো মাস্ক ব্যবহার করা না হয় তবে এক সপ্তাহে দুই-তৃতীয়াংশ প্রাণী আক্রান্ত হয়। অন্যদিকে মাস্ক রাখা হলে সংক্রমণের হার ১৫ শতাংশ কমে যায়।
[৬] অধ্যাপক ইউয়েন বলেন, মাস্কের কার্যকারিতার বিষয়টি এখন স্পষ্ট। অন্য যে কোনো উপায়ে সংক্রমণ ঠেকানোর চেয়ে এটি বেশি কার্যকর।
[৭] অধ্যাপক ইউয়েন চীনের উহানে করোনা শনাক্তের পরই হংকংয়ের সব বাসিন্দাকে মাস্ক পরার আহবান জানিয়েছিলেন। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]