• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]প্রকাশ্যে পাওয়া জিনগত তথ্য প্রমাণ করে না যে উহানের বাজার থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে : চীনের দুই বিজ্ঞানী


[১]প্রকাশ্যে পাওয়া জিনগত তথ্য প্রমাণ করে না যে উহানের বাজার থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে : চীনের দুই বিজ্ঞানী

আমাদের নতুন সময় : 19/05/2020

রাশিদ রিয়াজ : [২] জীববিজ্ঞানী অ্যালিনা চ্যান ও বিবর্তন নিয়ে কাজ করেন আরেক জীববিজ্ঞানী শিং ঝান এই দাবি করেছেন। তারা বলছেন, বরং প্রাণি থেকে মানুষের মাঝেই এ ভাইরাসটি ছড়িয়ে থাকতে পারে যাকে প্রাণি ও জীববিজ্ঞানীরা ‘জুনোটিক’ হিসেবে অভিহিত করেন এবং বিষয়টি তদন্তের জন্যে চীনা বিজ্ঞানীরা জোর দাবি জানিয়েছেন। স্টার ইউকে।
[৩] তবে চীনা বিজ্ঞানীদের এ নতুন দাবির তদন্ত কঠিন কারণ বিশ্বস্বাস্থ্য সংস্থাকে তা আগেভাগে জানানো হয়নি এবং উহানের সেই বাজারটিও জীবাণুমুক্ত করে বন্ধ করে দেয়া হয়েছে।

[৪] হংকং বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ গুয়ান ইয়াই বলছেন অপরাধের চিত্রটি পুরোপুরি উধাও হয়ে গেছে। কোনো প্রমাণ ছাড়া বিষয়টির সমাধানও এখন বেশ কঠিন।
[৫] চীনা বিজ্ঞানী চ্যান ও ঝান বলছেন, প্রাণি থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়ার বিষয়টি যারা এর ভ্যাকসিন ও টিকা নিয়ে গবেষণা করছেন তাদের সহায়তা করবে। কারণ বিষয়টি নিশ্চিত না হলে অন্য কোনো প্রাণি থেকে এধরনের ভাইরাসে মানুষ আক্রান্ত হতে পারে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]