• প্রচ্ছদ » শেষ পাতা » [১]তালেবান-আফগান বাহিনীর কারণে বেসামরিক মৃত্যু বাড়ছে : জাতিসংঘ


[১]তালেবান-আফগান বাহিনীর কারণে বেসামরিক মৃত্যু বাড়ছে : জাতিসংঘ

আমাদের নতুন সময় : 20/05/2020

ইমরুল শাহেদ : [২] দেশটিতে সহিংসতা কমানোর আহ্বান জানিয়েছে জাতিসংঘ। আইএসসহ বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের নৃশংসতার কারণে তারা উদ্বেগ প্রকাশ করেছে। দি ইকোনোমিক টাইমস, ইয়ন
[৩] গত সপ্তাহে কাবুলে একটি প্রসূতি হাসপাতালে ভয়াবহ হামলাটির দায় এখনো কোনো সন্ত্রাসী গ্রুপ স্বীকার করেনি। কিন্তু যুক্তরাষ্ট্র বলেছে, সংখ্যালঘু শিয়াদের লক্ষ্য করে হামলা চালানোর এই কাজ আইএসেরই। এর আগে তারা এমন হামলা অনেকবার চালিয়েছে।
[৪] তালেবানরা প্রসূতি হামলার বিষয়টি অস্বীকার করেছে। এই হামলায় দুটি শিশু ও দুইজন মাসহ ২৪ জন নিহত হয়েছেন।
[৫] জাতিসংঘের অভিযোগে দেখা যায়, গত এক মাসে তালেবানরা ২০৮ জন বেসামরিক লোককে হত্যা করেছে। আফগান বাহিনীর অভিযানের সময় এপ্রিল মাসেই নিহত হয়েছেন ১৭২ জন বেসামরিক লোক। এসব নিহতের ঘটনা ঘটেছে ক্রস-ফায়ারের কারণে।
[৬] আফগানিস্তানে নিয়োজিত জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ডেবোরাহ লাইঅনস বলেছেন, তালেবান ও আফগান কর্তৃপক্ষ শান্তিপূর্ণ সমাধানের কথা বলেছেন। তাদের উচিত জনগণের জানমালের নিশ্চয়তা দেয়া। যুদ্ধ শেষ হওয়ার দিকে তাকিয়ে থাকা যাবে না। যত দ্রুত সম্ভব শান্তি আলোচনা শুরু হওয়া প্রয়োজন।
[৭] আফগানিস্তানে সহিংসতা কমিয়ে আনার কথা এমন একটা সময়ে বলা হচ্ছে, যখন ওয়াশিংটনের বিশেষ দূত জালমে খালিলজাদ তালেবানদের সঙ্গে আবারো বিরোধ মিটিয়ে ফেলার জন্য আলোচনা শুরু করার প্রস্তুতি নিচ্ছেন। সম্পাদনা: সিরাজুল ইসলাম




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com