[১]করোনায় সৌদি আরবেই মারা গেছেন ১৩৭ বাংলাদেশি

আমাদের নতুন সময় : 23/05/2020

কূটনৈতিক প্রতিবেদক : [২] সৌদি আরবে বৃহস্পতিবার পর্যন্ত ১৩৭ জন মারা যান। সংক্রমণের শিকার হয়েছেন প্রায় আট হাজার বাংলাদেশি।
[৩] এছাড়া প্রথম সর্বোচ্চ যুক্তরাষ্ট্রে ২৫৮ ও দ্বিতীয় সর্বোচ্চ যুক্তরাজ্যে ২০০ জন বাংলাদেশি মারা গেছেন।
[৪] সৌদি আরবে করোনাভাইরাসে সংক্রমিতদের মধ্যে অন্তত ৩০ শতাংশই বাংলাদেশি নাগরিক বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ।
[৫] পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা সেলের তথ্য মতে এদের মধ্যে মদিনায় সবচেয়ে বেশি এবং দ্বিতীয় সর্বোচ্চ মারা গেেেছন মক্কা ও জেদ্দায়।
[৬] রাষ্ট্রদূত গোলাম মসিহ জানিয়েছেন, সৌদিতে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে।
[৭] পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা সেল বলছে, সৌদি সরকার এখন আর করোনা আক্রান্ত বিদেশিদের নাগরিকত্ব প্রকাশ করছেন না। গত এক সপ্তাহ ধরে কোনো হিসাবই দিচ্ছে না।
[৮] করোনা আক্রান্তদের মৃত্যুর হারে বাংলাদেশি এগিয়ে থাকা নিয়ে সংশয় পিছু ছাড়ছে না। আরও অন্তত শতাধিক বাংলাদেশির অবস্থা সংকটাপন্ন।
[৯] এদিকে দেশটিতে ২৩ মার্চ থেকে কারফিউ চলমান থাকায় অনেকে প্রবাসী সেখানে আর্থিক সংকটে রয়েছেন। [১০] সংকটে থাকা সৌদি আরবে প্রায় ৪ হাজার অভিবাসী বাংলাদেশিকে খাদ্য সহায়তা দিয়েছে রিয়াদে বাংলাদেশ দূতাবাস।
[১১] জেদ্দা কনস্যুলেটের আওতায় আরও প্রায় দুই হাজার অভিবাসীকে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে।
[১২] দূতাবাস ও কনস্যুলেটের অধীনে অভিবাসীদের জন্য এ সহায়তা কার্যক্রম চলমান রয়েছে। একই সঙ্গে চিকিৎসা সেবায় ‘প্রবাস বন্ধু হটলাইন চালু রয়েছে।
[১৩] রাষ্ট্রদূত গোলাম মসিহ বলেন, সংকটময় পরিস্থিতিতে বাংলাদেশিদের চাকরি না হারানোর বিষয়েও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]